৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

লঞ্চভাড়া ৫০ শতাংশ বাড়ানোর দাবি থেকে সরছে না মালিকপক্ষ!

লঞ্চভাড়া ৫০ শতাংশ বাড়ানোর দাবি থেকে সরছে না মালিকপক্ষ - ছবি : সংগৃহীত

লঞ্চভাড়া বর্তমানের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাবে এখনো অটল রয়েছে মালিকপক্ষ। ডিজেলের দাম বৃদ্ধির পাশাপাশি লঞ্চের বিভিন্ন যন্ত্রাংশেরও দাম বাড়ায় দাবি থেকে সরছে না তারা। তবে এ ব্যাপারে নৌ পরিবহন প্রতিমন্ত্রীর সাথে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার দুপুরে মালিকপক্ষের সাথে বৈঠকের পর এ তথ্য জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ।

যাত্রী ভাড়া সর্বনিম্ন ১৯ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত আটটি ধাপে বাড়ানোর প্রস্তাবনা তৈরি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য এটি নৌ পরিবহন প্রতিমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তবে যাত্রীভাড়া বর্তমান ভাড়ার চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাবে অটল রয়েছে মালিকপক্ষ।

এর আগে গতকাল সোমবার (৮ আগস্ট) দীর্ঘ আট ঘণ্টার বৈঠকের পরও লঞ্চের যাত্রীভাড়া বাড়াতে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় বলে জানান নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল।

তিনি জানান, জ্বালানির মূল্য বাড়ানোর কারণে লঞ্চ মালিকের দাবির পরিপ্রেক্ষিতে লঞ্চের যাত্রী ভাড়া পুনর্নির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি যাচাই-বাছাই করে মূল্য নির্ধারণ করবে।

বুধবার (১০ আগস্ট) নতুন ভাড়ার বিষয়ে গেজেট প্রকাশ করা হবে। তবে যাত্রীর লঞ্চভাড়া দ্বিগুণ করার যে প্রস্তাব দিয়েছে মালিক সমিতি তা অযৌক্তিক।

নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল জানান, নতুন ভাড়া নির্ধারণ না করা পর্যন্ত আগের ভাড়া বহাল থাকবে।

মালিক সমিতির প্রস্তাব অনুযায়ী, ভাড়া দ্বিগুণ করা হলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, আগে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। এ ছাড়া পরবর্তী ১০০ কিলোমিটারের ক্ষেত্রে কিলোমিটার প্রতি ভাড়া নেয়া হচ্ছে ২ টাকা, যা বাড়িয়ে ৪ টাকা করার প্রস্তাব করেন।

এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সাথে বৈঠকে সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

বৈশ্বিক বাজারের সাথে তাল মেলাতে শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বাড়ানো হয় জ্বালানি তেলের দাম, যা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির হারের দিক থেকে রেকর্ড।

এরপর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ০৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হয়।


আরো সংবাদ


premium cement
ছেলেকে নিয়ে যা জানালেন বুবলি ও সাকিব পাইপলাইনে নাশকতা ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ উদাহরণ : এরদোগানকে পুতিন আফগানিস্তানের কাবুলে বিস্ফোরণ, নিহত ১৯ আহত ২৭ আড়াই বছর আগে শাকিবের সন্তানের মা হয়েছেন বুবলী আধিপত্য বিস্তারে ২ ডাকাত গ্রুপের সংঘর্ষ, নিহত ৩ হালুয়াঘাটে বন্য হাতির তাণ্ডব থামছেই না : এবার বিনষ্ট করলো বসতঘর বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৬৫ লাখ ছুঁইছুঁই সাফজয়ী ফুটবলারদের নামে সেতু ইউক্রেনের জন্য আরো ১২ বিলিয়ন ডলারের সহায়তা মার্কিনিদের আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত বিএনপির দুর্নীতি-দুঃশাসন বিদেশীদের কাছে তুলে ধরতে হবে : প্রধানমন্ত্রী

সকল