১৩ আগস্ট ২০২২
`

গরিবের আমানত কোরবানির পশুর চামড়া নষ্ট করা যাবে না : হেফাজত

গরিবের আমানত কোরবানির পশুর চামড়া নষ্ট করা যাবে না : হেফাজত। - ছবি : সংগৃহীত

আসন্ন পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া যেন কোনোভাবে নষ্ট না হয়, সেইদিকে লক্ষ্য রাখার জন্য সরকার ও জনগণের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছে দেশের সর্ববৃহৎ ধর্মীয় অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ।

বুধবার সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে হেফাজতের আমির আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব আল্লামা সাজিদুর রহমানি এ আহ্বান জানান।

তারা বলেন, গত বেশ কয়েক বছর যাবত কোরবানির পশুর চামড়ার মূল্য ক্রমান্বয়ে নিম্নমুখী হয়েছে। গত কয়েক বছরে দেখা গেছে নামমাত্র মূল্যেও চামড়া বিক্রি করা যাচ্ছে না। এতে করে লাখ লাখ কোরবানির পশুর চামড়া নষ্ট হতে দেখা গেছে। আমরা সরকার ও ব্যবসায়ীদের কাছে আহ্বান জানাবো, চামড়ার মূল্য বৃদ্ধি করুন। মূল্য বৃদ্ধি না হলে গত কয়েক বছরের মতো এবারো চামড়া নষ্ট হবে।

বিবৃতিতে হেফাজত নেতারা বলেন, যারা কোরবানি দেবেন, তাদের এই ক্ষেত্রে দায়িত্ববান হতে হবে। কোরবানির পশুর চামড়া গরিবের হক। এই চামড়া কোনোভাবেই নষ্ট হতে দেয়া যাবে না। দেশের ঐতিহ্য মেনে পার্শ্ববর্তী কওমী মাদরাসাগুলোতে চামড়া দিয়ে আসতে পারেন। এতে করে চামড়া অপচয় যেমন রোধ হবে, গরিবের হক গরিবের কাছে পৌঁছে যাবে। এছাড়াও প্রয়োজনে কিছুদিনের জন্য চামড়া সংরক্ষণও করতে পারেন। লাখ টাকার গরুর চামড়া ১০ কেজি লবন কিনে সংরক্ষণ করা খুব বেশি কঠিন হবে না। তারপরেও যেন গরিবের হক কোরবানির পশুর চামড়া নষ্ট না হয়, সেইদিকে লক্ষ্য রাখতে হবে।


আরো সংবাদ


premium cement