১৭ আগস্ট ২০২২
`

‘আব্দুল হালীম বুখারী রহ: ইসলামবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে ছিলেন সর্বোচ্চ সোচ্চার’

আল্লামা আব্দুল হালীম বুখারী রহ:-এর জীবন ও কর্ম শীর্ষক হেফাজতের আলোচনা সভা। - ছবি : নয়া দিগন্ত

হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রচার সম্পাদক আল্লামা মুহিউদ্দীন রাব্বানী বলেছেন, দেশের বরেণ্য আলেম ও চট্টগ্রামের আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী রহ: ইসলামবিরোধী যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে ছিলেন সর্বোচ্চ সোচ্চার। হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন বরেণ্য ও প্রথিতযশা নিষ্ঠাবান আলেমেদ্বীন ছিলেন তিনি।

বুধবার দুপুর তিনটায় উত্তরা বিমানবন্দর সংলগ্ন দারুল উলুম বাবুস সালাম মাদরাসার মিলনায়তনে হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত আল্লামা আব্দুল হালীম বুখারী রহ:-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দুয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় আল্লামা মুহিউদ্দীন রাব্বানী আরো বলেন, আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী রহ: হকের ওপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সাথে কখনো আপস করেননি তিনি। তার ইন্তেকালে ইসলামী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হওয়ার নয়। ইতিহাস তার অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

তিনি আরো বলেন, আল্লামা বুখারী রহ: হেফাজতে ইসলাম বাংলাদেশের অন্যতম একজন উপদেষ্টা ছিলেন। এছাড়াও তিনি তাহাফফুজে খতমে নবুওয়তের উপদেষ্টা, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব ও আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া-চট্টগ্রাম মাদরাসার মহাপরিচালক হিসেবে মৃত্যুর আগ পর্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। আল্লামা বুখারী রহ:-এর ইন্তেকালে জাতি ইসলাম, মুসলমান ও আলেম-ওলামার কল্যাণে নিবেদিতপ্রাণ একজন মুখলেস ও কর্মঠ আলেমেদ্বীনকে হারাল। আমরা তার জন্য দুয়া করি, আল্লাহ তাআলা মরহূমকে জান্নাতের আ'লা মাকাম নসীব করেন। তার শোকসন্তপ্ত পরিবারকে সবরে জামীল দান করেন।

সভায় সভাপতিত্ব করেন হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর সদ্য দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও কেন্দ্রীয় দাওয়াহ বিষয়ক সম্পাদক আল্লামা আব্দুল কাইয়ুম সোবহানী। তিনি বলেন, আল জামিয়া ইসলামিয়া পটিয়ার সম্মানিত মুহতামিম আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী রহ: গভীর জীবন দর্শন ও নিরলস শ্রমের এক অবিস্মরণীয় ও অনুকরণীয় ব্যক্তিত্ব, সর্বজন শ্রদ্ধেয় আলেমেদ্বীন ছিলেন। দ্বীন-মিল্লাতের অতন্দ্রপ্রহরী, মাখদুমুল ওলামা আল্লামা বুখারী রহ: দীর্ঘ কর্মজীবনে নিজের মেধা, শ্রম, কর্মচিন্তা আর সৃষ্টিশীলতায় নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তার দায়িত্ববোধ, গভীর জীবন দর্শন ও উম্মাহর প্রতি দায়বদ্ধতা অবিস্মরণীয়।

এছাড়া ঢাকা মহানগরীর সেক্রেটারি জেনারেল মুফতী কিফায়াতুল্লাহ আযহারী তার বক্তব্যে বলেন, দেশের দুর্যোগ-প্রতিকূলতার সময়ে আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী রহ:-এর ইন্তেকালের খবরে শোক ছেয়ে গেছে আলেম সমাজ ও ধর্মপ্রাণ মানুষের মাঝে। আবারো একজন অভিভাবক হারালো জাতি। বাংলাদেশের ওলামায়ে কেরাম, মসজিদের ইমাম ও খতিব, মাদরাসার শিক্ষক ও ছাত্রবৃন্দ এবং ধর্মপ্রাণ মুসলিম জনসাধারণের একজন সফল অভিভাবকের ভূমিকা তিনি পালন করেছিলেন। তার ইন্তেকালে দেশের জনগণ ও আলেম ওলামা একজন যোগ্য রাহবারকে হারিয়েছে। যা পূরণ হওয়ার নয়।

ঢাকা মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক মুফতী আনীসুর রহমান তার বক্তব্যে বলেন, আমাদের আকাবিররা একে একে সবাই চলে যাচ্ছেন, সর্বশেষ আল্লামা বুখারী রহ:-এর মতো বরেণ্য ব্যক্তিত্বও আমাদেরকে ছেড়ে চলে গেলেন। নতুন প্রজন্মের কর্তব্য হবে, নিজেদেরকে বড়দের সুযোগ্য উত্তরসূরী হিসেবে গড়ে তোলা।

মুফতী কিফায়াতুল্লাহ আযহারী এর সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, মাওলানা নুরুল ইসলাম, মাওলানা আনিসুর রহমান, মুফতী কামাল উদ্দীন, মাওলানা রাশেদ বিন নুর প্রমুখ।


আরো সংবাদ


premium cement
ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক কলেজছাত্রীর আত্মহত্যা : দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন এবার সালথা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কারাগারে বাম জোটের হরতালে বিএনপি’র সমর্থন

সকল