২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইস্তাম্বুলের আইসিওয়াইএফের মিডিয়া প্রশিক্ষণ শিবিরে আন্তর্জাতিক মিলনমেলা

আইসিওয়াইএফ ইন্টারন্যাশনাল মিডিয়া ট্রেনিং ক্যাম্পে ছেলে অংশগ্রহণকারীরা - ছবি : আনাদোলু এজেন্সি

এক ঝাঁক তরুণ সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থীদের অংশগ্রহণে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হলো আইসিওয়াইএফ ইন্টারন্যাশনাল মিডিয়া ট্রেনিং ক্যাম্প। ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসির যুববিষয়ক অঙ্গ সংস্থা ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরাম-আইসিওয়াইএফের বার্ষিক আয়োজনের অংশ হিসেবে এই প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়।

তুরস্কের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির সহযোগিতায় কৃষ্ণসাগর তীরবর্তী ইস্তাম্বুলের মারমারাজিক ইয়ুথ ক্যাম্পে ৪ জুন থেকে ১৬ জুন এই আয়োজন হয়।

ওআইসিভুক্ত দেশের নাগরিক ও সংস্থাটির অসদস্য দেশের মুসলিম নাগরিকদের নিয়ে আইসিওয়াইএফ চলতি বছরের এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে। সংস্থাটি দুই পর্বে তাদের অনুষ্ঠানের আয়োজন করে।
প্রথম পর্বে ৪ জুন থেকে ৯ জুন পর্যন্ত ছেলেদের প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়। এই আয়োজনে বাংলাদেশ, তুরস্ক, পাকিস্তান, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, জিবুতি, মিসর, ইরাকসহ মোট ১৩টি দেশের ৪৪ তরুণ সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থী অংশ নেন।

আইসিওয়াইএফ ইন্টারন্যাশনাল মিডিয়া ট্রেনিং ক্যাম্পে মেয়ে অংশগ্রহণকারীরা- ছবি : আনাদোলু এজেন্সি

দ্বিতীয় পর্বে ১১ জুন থেকে ১৬ জুন পর্যন্ত মেয়েদের প্রশিক্ষণ শিবিরের আয়োজন হয়। এতে আলজেরিয়া, তুরস্ক, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, সিরিয়া, লাটভিয়া, তাইওয়ানসহ মোট ১৮টি দেশের ৪৮ তরুণী সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থী অংশ নেন।

চলতি বছরের আয়োজন ছিল আইসিওয়াইএফের ৮ম ইন্টারন্যাশনাল মিডিয়া ট্রেনিং ক্যাম্প। এর আগে ২০১৬ সালে সংস্থাটির প্রথম মিডিয়াবিষয়ক ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়।

মুসলিম উম্মাহর কণ্ঠস্বর হিসেবে নতুন প্রজন্মের সাংবাদিকদের গড়ার লক্ষ্য নিয়ে ২০১৬ থেকে প্রতি বছরই এই প্রশিক্ষণ শিবির আয়োজিত হয়ে আসছে।

চলতি বছরে তরুণ সাংবাদিকদের তথ্য প্রবাহের যুগে দৈনন্দিন সরঞ্জাম ব্যবহার করেই ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের গল্প বলা ও সংবাদ সরবরাহে উপযুক্ত করার উদ্দেশ্য নিয়ে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়।
এই বছরের আয়োজনে মোট পাঁচটি আলোচনার সেশন অনুষ্ঠিত হয়। এছাড়া অংশগ্রহণকারীদের তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডে পরিদর্শনের ব্যবস্থা করা হয়।

তাত্ত্বিক আলোচনার সাথে সাথে অংশগ্রহণকারীদের তিন দলে ভাগ করে পডকাস্ট তৈরি, ভিডিও নির্মাণ ও সাক্ষাতকার গ্রহণের অ্যাসাইনমেন্ট দেয়া হয়।

ক্যাম্পে অংশগ্রহণকারীদের চিত্তবিনোদনের জন্যও বিশেষ আয়োজন করা হয়। মাতরাক (গদার লড়াই), তীরন্দাজীসহ ঐতিহ্যবাহী তুর্কি খেলার সাথে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি অংশগ্রহণকারীদের জন্য বিভিন্ন খেলাধুলার আয়োজন হয়। এছাড়া তৃতীয় দিন সন্ধ্যায় ক্যাম্পে অংশগ্রহণকারীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল