২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খেলাপি না করার বিশেষ সুবিধা জুন পর্যন্ত চায় বিটিএমএ

খেলাপি না করার বিশেষ সুবিধা জুন পর্যন্ত চায় বিটিএমএ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের মহামারীতে অর্থনৈতিক কার্যক্রম পুরোপুরি স্বাভাবিক না হওয়ায়, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা এখনো ভয়াবহ অবস্থা পার করছেন। তাই ঋণ শ্রেণিকরণ (খেলাপি) সুবিধা ২০২২ সালের জুন পর্যন্ত বাড়াতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের (বিটিএমএ)।

মঙ্গলবার বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বরাবর চিঠি পাঠিয়েছেন।

প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন চিঠিতে উল্লেখ করেন, চলমান কোভিড পরিস্থিতিতে ঋণ বিরূপমানে শ্রেণিকরণ প্রক্রিয়া প্রদেয় ঋণের ২৫ শতাংশ পরিশোধের শর্ত শিথিলপূর্বক ৩০ জুন ২০২০ পর্যন্ত স্থগিত চেয়ে চিঠি দিয়েছেন।

এতে তিনি আরো উল্লেখ করেন, কোভিড-১৯ পরিস্থিতিতে বিবেচনা ও তা থেকে উত্তরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত বিভিন্ন ধরণের স্টিমুলাস প্যাকেসের বাস্তবায়ন ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিদ্যামান কোভিড মোকাবেলায় সময়োপযোগী আর্থিক ও নীতি সহায়ক নিয়ে এগিয়ে আসার জন্য আমরা আপনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত কতিপয় নীতি সহায়তায় মধ্যে একটি উল্লেখযোগ্য নীতি হচ্ছে বিআরপিডি সার্কুলার নম্বর ৫০ তারিখ ১৪ ডিসেম্বর ২০২১ ছিল যার মাধ্যমে ঋণ-বিনিযোগ গ্রহীতা কর্তৃক প্রদেয় কিস্তি ২৫ ডিসেম্বর ২০২১ শেষ কর্ম দিবসের পরিশোধের সময় সীমা নির্ধারণ, ব্যর্থতায় ঋণ বিরূপমান শ্রেণিকরণ সুবিধা বাতিল।

তিনি আরো বলেন, এ প্রসঙ্গে আপনাকে অবহিত করছি যে বিদ্যমান কোভিড পরিস্থিতির সাথে ভীতির কারণ হিসেবে আরেকটি ধরণ যোগ হয়েছে তা হলো ‘ওমিক্রন’। ইতোমধ্যে ইউরোপ ও আমেরিকাসহ বিভিন্ন দেশে কোভিডের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে কোনো কোনো দেশে লকডাউন কঠোর বিধি-নিষেধ আরোপিত হয়েছে। ফলে ওই দেশগুলোর অর্থনীতি পাশাপাশি আমাদের ব্যবসা- বাণিজ্যের প্রভাব পড়েছে । তাই বিআরপিডি সার্কুলার ৫০ এর শর্ত অনুযায়ী অনেক শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠানের পক্ষে তাদের ঋণের কিস্তি সময় মতো পরিশোধ করতে পারছে না মর্মে সমিতি অবহিত হয়েছে।

আমরা মনে করি, ওই সার্কুলার অনুযায়ী প্রদেয় কিস্তিগুলোর ২৫ শতাংশ পরিশোধের শর্ত শিথিল করে ঋণ শ্রেণিকরণ সুবিধার মেয়াদ পুনরায় বৃদ্ধি করা না হলে গ্রাহকের পাশাপাশি ব্যাংকগুলোও খেলাপিতে পরিণত হবে, যা সমগ্র অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলার আশঙ্কা রয়েছে। ইতোপূর্বে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও রাজনৈতিক অস্থিরতাজনিত অস্থিতিশীল পরিস্থিতির কারণে কৃষিসহ শিল্পখাতের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডে বিরূপ প্রভাব প্রতিরোধেরকল্পে বিভিন্ন ক্ষেত্রে ডাউন পেমেন্ট শিথিল করে বা ডাউন পেমেন্ট ব্যতিরেকে গ্রাহকের ঋণ, বিনিয়োগ পুনঃতফসিলকরণে সহায়তা প্রদান করা হয়েছে যা প্রশংসনীয়। তাই বর্তমান কোভিডজনিত বিরূপ পরিস্থিতিতে দেশের অর্থনীতির স্বার্থে বাংলাদেশ ব্যাংক আরো সক্রিয় সহযোগিতা নিয়ে এগিয়ে আসবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। উল্লেখিত প্রেক্ষাপট বিবেচনায় অর্থনৈতিক কর্মকাণ্ডে বেসরকারি খাতে ঋণ-বিনিয়োগ প্রবাহের গতিধারা স্বাভাবিক রাখার মাধ্যমে কাঙ্ক্ষিত বিনিয়োগ ও কর্মসংস্থান সমুন্নত রাখার লক্ষ্যে বিআরপিডি সার্কুলার-১৯/২০২১, বিআরপিডি সার্কুলার-৫০/২০২১ ও ডিএফআইএম সার্কুলার-২৮/২০২১ অনুযায়ী প্রদেয় কিস্তিগুলোর যথাক্রমে ন্যূনতম ২৫ শতাংশ ও ৫০ শতাংশ পরিশোধের শর্ত শিথিল করে নিন্মোক্ত প্রস্তাবনা বিবেচনায় ঋণ বিরূপমানে শ্রেণিকরণ সুবিধা পুনরায় বৃদ্ধিপূর্বক ৩০ জুন ২০২২ পর্যন্ত বর্ধিত করার জন্য আপনাকে অনুরোধ করছি।

  • ক্ষুদ্র মাঝারি ও অন্যান্য শিল্প এবং ব্যবসা-বাণিজ্যের বকেয়া ঋণের পরিমাণ ১০ কোটি টাকা বা তার কম হলে পরিশোধের ক্ষেত্রে প্রদেয় কিস্তিগুলো কোনো প্রকার ডাউন পেমেন্ট না দিলেও মেয়াদোত্তীর্ণ হিসেবে শ্রেণিকরণ না করে ঋণ হিসাবটি পুনঃ তফসিলকৃত বলে গণ্য করা।
  • ঋণ-বিনিযোগ পরিশোধের ক্ষেত্রে ১০ কোটি টাকার অধিক কিন্তু ৫০০ কোটি টাকা পর্যন্ত বা প্রদেয় কিস্তিগুলোর ন্যূনতম ২ শতাংশ পরিশোধ করা হলে ওই ঋণ-বিনিয়োগ বিরূপমানে শ্রেণিকরণ না করা।
  • ঋণ-বিনিযোগ পরিশোধের ক্ষেত্রে ৫০০ কোটি অধিক প্রকল্প ঋণ গ্রহণকারী শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠানের প্রদেয় কিস্তিগুলোর ন্যূনতম ১ শতাংশ পরিশোধ করা হলে ওই-বিনিয়োগ বিরূপমানে শ্রেণিকরণ না করা।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল