১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় পরিবার পরিকল্পনা নীতিতে পরিবর্তন আনার দাবি

- ছবি : নয়া দিগন্ত

ওষুধের মাধ্যমে মাসিক নিয়ন্ত্রণ পদ্ধতি অন্তর্ভুক্তির মাধ্যমে সরকারের জাতীয় পরিবার পরিকল্পনা নীতিতে পরিবর্তন আনার দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)।

সংগঠনটি বলছে, এতে মাতৃমৃত্যুহার অনেকাংশে কমে আসবে। এ লক্ষে জনসচেতনতামূলক কর্মসূচি পালন করার উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

বুধবার রাজধানীর পল্টনস্থ প্রধান কার্যালয়ে এ লক্ষে ‘সেলফ কেয়ার এম আর এম’ বিষয়ক জাতীয় অ্যাডভোকেসি ও সমন্বয় সভায় এসব কথা বলা হয়।

এফপিএবি-এর সভার মূল আলোচ্য বিষয় ছিল সমমনা বেসরকারি ও উন্নয়ন সংগঠনগুলোর সমন্বয়ে একটি ‘ফোরাম’ গঠন করা ।

বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) নির্বাহী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ডা: সঞ্জীব আহমেদ সভায় মূল বিষয় উপস্থাপন করেন এবং অ্যাডভোকেসি সভার মূল উদ্দেশ্য, এফপিএবির ‘সেলফ কেয়ার এম আর এম’ প্রকল্প মডেল নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং অংশগ্রহণকারিদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

সবশেষে, মুভমেন্ট এক্সিলারেটর গ্রান্ট প্রোগ্রামের কনসালটেন্ট কে, এম, সাইদুজ জামান খসড়াটি উপস্থাপন করেন। সভায় এফপিএবির কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন উন্নয়ন ও সহযোগী সংগঠন মেরিস্টোপস বাংলাদেশ, নারীপক্ষ, এসএনভি, সেরাক-বাংলাদেশ, রেড-অরেঞ্জ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় জেপিজিদ প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল