০৬ ডিসেম্বর ২০২১
`

জাতীয় প্রেসক্লাবে রাজনৈতিক দলের কর্মসূচি বন্ধে বিএফইউজে-ডিইউজের প্রতিবাদ

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-ঢাকা সাংবাদিক ইউনিয়ন
প্রেসক্লাব লোগো - ছবি : সংগৃহীত

জাতীয় প্রেসক্লাবে সব দলের রাজনৈতিক সমাবেশ ও কর্মসূচি বন্ধের সিদ্ধান্তে বিস্ময়, ক্ষোভ প্রকাশ করে এর প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম এ বিষয়ে এক যুক্ত বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ এই পদক্ষেপকে গণতান্ত্রিক চেতনার প্রতি হুমকি হিসেবে অভিহিত করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, প্রতিষ্ঠাকাল থেকে জাতীয় প্রেসক্লাব ‘গণতন্ত্র ও সহিষ্ণুতার আধার’ হিসেবে ঐতিহ্য বহন করে চলেছে। এদেশের সব গণতান্ত্রিক আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলন, সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন-সংগ্রামে এ প্রতিষ্ঠানের রয়েছে গৌবরোজ্জ্বল ভূমিকা। সকল মত-পথের মানুষের কণ্ঠ উচ্চকিত করার, প্রতিবাদ করার, জুলুমের বিরুদ্ধে কথা বলার নিরাপদ স্থান জাতীয় প্রেসক্লাব। অথচ বর্তমান ব্যবস্থাপনা কমিটি সেই ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করে জাতীয় প্রেসক্লাব অভ্যন্তরে সব দলের রাজনৈতিক সমাবেশ ও কর্মসূচি বন্ধ ঘোষণা করেছে।

তারা বলেন, প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তের বরাতে যে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে একপেশে এ সিদ্ধান্তের পক্ষে কোন জোরালো যুক্তি বা প্রমাণ চোখে পড়েনি।

নেতৃবৃন্দ বলেন, বিনা ভোটে ক্ষমতাসীন বর্তমান সরকার এমনিতেই বিরুদ্ধবাদীদের কণ্ঠরোধ করতে নানামুখী অপতৎপরতা অব্যাহত রেখেছে। সরকার নিজেকে গণতান্ত্রিক দাবি করলেও বিরোধী দলের রাজনৈতিক সভা-সমাবেশের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

এ পরিস্থিতিতে গণতন্ত্র স্কোয়ার হিসেবে খ্যাত জাতীয় প্রেসক্লাব গণতান্ত্রিক চেতনার ধারক হিসেবে তাদের কিছুটা সুযোগ দিয়ে আসছে প্রতিষ্ঠাকাল থেকেই। তাছাড়া প্রধানত বিরোধী মতাদর্শের দলগুলোর কাছ থেকে পাওয়া হলভাড়া আমাদের প্রিয় প্রতিষ্ঠানের আয়ের অন্যতম প্রধান উৎস। সেখানেও কর্মসূচি পালনে নিষেধাজ্ঞা ক্ষমতাসীন অগণতান্ত্রিক সরকারের ভিন্নমত স্তব্ধ করার ধারাবাহিক এজেন্ডার অংশ বলে নেতৃবৃন্দ মনে করেন।

নেতৃবৃন্দ অবিলম্বে এ হঠকারী সিদ্ধান্ত প্রত্যাহার করে দেশে গণতান্ত্রিক সুষ্ঠু পরিবেশ নিশ্চিত ও তা বিকশের পক্ষে অবদান রাখার জন্যে প্রেসক্লাব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

প্রেস বিজ্ঞপ্তি



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)