৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ইনসাফপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা রাখার আহ্বান ল’ইয়ার্স কাউন্সিলের


‘ন্যায় ও ইনসাফপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। মানুষ যাতে ন্যায় বিচার পায় সেজন্য পূর্ণ পেশাদারিত্বের সাথে পেশাগত দায়িত্ব পালন করতে হবে। আজ যারা নতুন আইনজীবী হিসেবে প্রাকটিস শুরু করছেন তাদেরকে অনেক বেশি যোগ্য ও দক্ষতার পরিচয় দিতে হবে। আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। নিজেদের মেধা ও যোগ্যতাকে কাজে লাগিয়ে সৃজনশীল কর্মসূচি নিয়ে চিন্তা ও গবেষণা করতে হবে।’

বুধবার এক অনুষ্ঠানে বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ এ কথা বলেছেন। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল কুমিল্লা বার শাখার সভাপতি এ জে এম ছালেহ উদ্দীন খোন্দকারের সভাপতিত্বে আয়োজিত ‘নবীন আইনজীবীদের সংবর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

কুমিল্লা বার শাখা আয়োজিত ‘নবীন আইনজীবীদের সংবর্ধনা’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মো: ইউসুফ আলী ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম খন্দকার।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কুমিল্লা বারের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট কাইমুল ইসলাম রিংকু, অ্যাডভেকেট ইসমাইল, কুমিল্লা বারের নির্বাচিত সেক্রেটারি অ্যাডভোকেট সহিদ উল্লাহ, অ্যাডভোকেট শরীফুল ইসলাম, অ্যাডভোকেট শাহজাহান, অ্যাডভোকেট এয়াকুব আলী চৌধুরী, অ্যাডভোকেট এরশাদুর রহমান, অ্যাডভোকেট ইয়সিন তালুকদার ও অ্যাডভোকেট বদিউল আলম সুজন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ নবীন আইনজীবীদের আইনাঙ্গণে স্বাগত জানিয়ে বলেন, আমাদের প্রধান পরিচয় মানুষ। আল্লাহ মানুষকে জ্ঞান, বুদ্ধি ও বিবেক দিয়েছেন বলেই সে মানুষ। সৃষ্টির শ্রেষ্ঠজীব। মানুষ যখন বিবেক হারিয়ে ফেলে তখন আর মানুষ থাকেনা। আমাদেরকে সত্যিকার মানুষ হবার চেষ্টা করতে হবে। সেই সাথে আমরা আইনজীবী। নিজেদেরকে পেশাদার আইনজীবী হিসেবে গড়ে তুলতে হবে। বাংলাদেশ আজ এক কঠিন সময় পার করছে। দেশে আইনের শাসন, ন্যায় বিচার ও মানবাধিকার বলতে কিছু নেই। ঘুষ, দুর্নীতি সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করে আছে। দুনিয়ায় মানুষের শেষ আশ্রয়স্থল আদালতের অবস্থা আজ অত্যন্ত ভয়াবহ। সকল ক্ষেত্রেই আইন লঙ্ঘন করা হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য এ সকল নবীন আইনজীবীদের সকল প্রকার অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। সর্বোপরি ন্যায়-ইনসাফ, মানবাধিকার ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবী হিসেবে নিজেদের যোগ্যতা, দক্ষতা ও পেশাদারিত্ব বজায় রেখে নিজ নিজ অবস্থান থেকে প্রচেষ্টা জোরদার করতে হবে। তিনি নবীন আইনজীবীদের সফলতা ও সমৃদ্ধি কামনা করেন।
বিজ্ঞপ্তি



আরো সংবাদ