২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তিস্তায় সার্বিক নদী ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজন জরুরী : ক্লাইমেট পার্লামেন্ট

তিস্তায় সার্বিক নদী ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজন জরুরী : ক্লাইমেট পার্লামেন্ট - ছবি : সংগৃহীত

তিস্তা নদীর সার্বিক ব্যবস্থাপনা এবং নদী অববাহিকায় জলবায়ু অভিযোজন ও সহনশীলতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছে সংসদ সদস্যদের জলবায়ু পরিবর্তন বিষয়ক নেটওর্য়াক ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ।

বৃহস্পতিবার নিলফামারীর ডিমলা উপজেলার ডালিয়াস্থ পানি উন্নয়ন বোর্ডের অবসর রেস্টহাউজের সভাকক্ষে জলবায়ু পরিবর্তন বিষয়ক এক সংলাপে ক্লাইমেট পার্লামেন্টের সদস্যরা এসব কথা বলেন।

আলোচনায় বক্তারা বলেন, জলবায়ু অভিযোজন সক্ষমতার অংশ হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা ব্যয়ে তিস্তা নদী ব্যবস্থাপনায় একটি মহাপরিকল্পনা গ্রহণ করছেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া থেকে মুক্তি পেতে শুধু তিস্তাই নয়, তিস্তার শাখা-প্রশাখা-উপশাখার খনন এখন সময়ের দাবি। তিস্তা নদী ব্যবস্থাপনা বলতে শুধুমাত্র পানি ব্যবস্থাপনা নয়, তিস্তাকে ঘিরে জীববৈচিত্র্য, তিস্তা-নির্ভর মানুষের জীবন-জীবিকা, তিস্তা অববাহিকার ব্যবস্থাপনা কার্যকর করা একইসাথে গুরুত্বপুর্ণ।

বক্তারা বলেন, নদীর বিজ্ঞানসম্মত খনন, তীর রক্ষা, শাখা নদীগুলো উন্মুক্তকরণ, শাখা নদী খনন করা জীবনের স্বার্থেই অপরিহার্য। বর্ষা মৌসুমে নদীর পানি ধরে রাখার জন্য জলাধার নির্মাণও করতে হবে। নদী-তীরবর্তী কৃষি ব্যবস্থাপনা, সমবায়ী কৃষি ও কৃষকের স্বার্থ যাতে সুরক্ষিত থাকে সে ব্যবস্থা করতে হবে। তিস্তার দুই পাড় ভালোভাবে বাঁধানো গেলে ভাঙনের হাত থেকে পাঁচ জেলার নদীর তীরবর্তী মানুষ নদী ভাঙনের হাত থেকে রক্ষা পাবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আনোয়ারুল আবেদীন খান এমপি, সেলিম আলতাফ জর্জ এমপি, ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ কর্মসূচির আইবিপি ম্যানেজার আবুল বাশার, প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন মো. আমিনুল ইসলাম, নির্বাহী প্রধান ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান,ও আর্থ সোসাইটির মাইশা নওশীন প্রমুখ।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব হাসানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. তবিবুল ইসলাম, ভাইস-চেয়ারম্যান নীরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস-চেয়ারম্যান মোছা.আয়েশা আক্তারসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, উন্নয়ন সংস্থা ও ভুক্তভোগী পরিবারের সদস্যবৃন্দ।

আলোচনা শেষে ক্লাইমেট পার্লামেন্টের প্রতিনিধি দল তিস্তা ব্যারেজ প্রকল্প ও ভাঙন কবলিত এলাকা এবং চর পরিদর্শন করেন।

ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ কর্মসূচির আওতায় এই পরিদর্শন ও ক্লাইমেট টক কার্যক্রমে সহায়তা প্রদান করছে প্রতীকি যুব সংসদ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং আর্থ সোসাইটি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল