২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেশী টিভি চ্যানেল দিয়ে গ্রাহক ধরে রাখা সম্ভব নয় : কোয়াব

- ছবি : সংগৃহীত

বিজ্ঞাপনবিহীন বা ক্লিনফিড বিদেশী চ্যানেল প্রচারের বিপক্ষে না বলে জানিয়েছেন কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) নেতারা। তবে কোয়াব নেতারা আশঙ্কা করছেন, শুধু বাংলাদেশী ৩৪টি টিভি চ্যানেল দিয়ে কেবল অপারেটর সেবা চালু রাখলে গ্রাহক ধরে রাখা সম্ভব হবে না। গ্রাহকেরা তাদের নিজেদের স্বার্থে ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে চলে যাবেন। এতে দ্রুত গ্রাহক কমে যাবে। কেবল অপারেটর ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

সরকারি সিদ্ধান্তে ক্লিনফিড বিদেশী চ্যানেল বন্ধ রাখার পরিপ্রেক্ষিতে শনিবার বিকেলে রাজধানীর বনানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে কোয়াব নেতারা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে কোয়াবের প্রতিষ্ঠাতা সভাপতি এস এম আনোয়ার পারভেজ বলেন, সরকার যে নির্দেশ দিয়েছে, আমরা তা অক্ষরে অক্ষরে পালন করছি। তথ্য মন্ত্রণালয় আমাদের অভিভাবক। কেবল অপারেটরদের পক্ষ থেকে তথ্যমন্ত্রীর কাছে বিনীত আবেদন করছি, ডিজিটালাইজেশন প্রক্রিয়া কমপ্লিট না হওয়া পর্যন্ত অন্তত যেসব বিদেশী চ্যানেল বন্ধ আছে, ওই চ্যানেলগুলো যেন আমরা পুনরায় সচল করতে পারি, এ ব্যাপারে যেন তিনি একটা উদ্যোগ গ্রহণ করেন।

২০০৬ সালের কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনটি সংশোধনের দাবি জানান কোয়াবের সভাপতি আনোয়ার পারভেজ। তিনি বলেন, ২৫ বছরে তিলে তিলে গড়ে তোলা আমাদের এই কেবল ইন্ডাস্ট্রি। এখানে আমাদের চার লাখ মানুষের রুটিরুজির বিষয় জড়িত। ইউটিউবের রমরমা অবস্থা। যেসব বিদেশী চ্যানেল বাংলাদেশে বন্ধ হয়েছে, সেসব চ্যানেল তাদের প্রতিটি সিরিয়াল ইউটিউবে আপলোড করে দিচ্ছে। সেখানে কিন্তু বাংলাদেশী পণ্যের বিজ্ঞাপন যাচ্ছে।

এই টাকাটা কিন্তু চলে যাচ্ছে ইউটিউব কোম্পানির কাছে। দেশের বাইরে থেকে অনেকগুলো অ্যাপস চলছে। হইচই, নেটফ্লিক্স, আমাজন, হট স্টার, জি-ফাইভ- এরা কিন্তু বাংলাদেশ থেকে গ্রাহক নিচ্ছে। কোনো বৈধ উপায়ে তারা গ্রাহক নিচ্ছে না। এরা কিন্তু গ্রাহকের মাধ্যমে বাংলাদেশ থেকে অনেক টাকা নিয়ে যাচ্ছে।

শুধু ৩৪টি বাংলা চ্যানেল দিয়ে গ্রাহক ধরে রাখা সম্ভব নয় মন্তব্য করে এ বি এম সাইফুল হোসেন বলেন, ‘দর্শকের বিনোদন চাহিদা পূরণ করার জন্য কেবল টিভি একমাত্র মাধ্যম নয়। তিনি বলেন, ক্লিনফিড বাস্তবায়ন করা কেবল অপারেটরদের পক্ষে সম্ভব নয়। ক্লিনফিড তখনই বাস্তবায়িত হবে, যখন ব্রডকাস্টার ক্লিন করে সেই ফিডটাকে প্রবাহিত করবেন। সেটা যতক্ষণ পর্যন্ত না হবে, একজন কেবল অপারেটর হিসেবে কখনো আমি গ্রাহকের কাছে ক্লিনফিড কনটেন্ট দিতে পারব না।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন কোয়াবের সাবেক মহাসচিব নিজাম উদ্দিন মাসুদ। এ সময় শতাধিক কেবল অপারেটর ব্যবসায়ী উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement