২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বিএফইউজের মিডিয়া মনিটরিং রিপোর্ট, সেপ্টেম্বর-২০২১

সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় আহত ২০ সাংবাদিক

- ফাইল ছবি

সেপ্টেম্বর মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন অন্তত ২০ জন সাংবাদিক। এ মাসে ছয় সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে। দুই সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এ ছাড়া জীবননাশের হুমকির মুখে পড়েছেন আরো ৩ সাংবাদিক।

আর জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত চলতি বছরের তিন মাসে দেশে মোট ৮০ জন সাংবাদিক হামলা, মামলা, গ্রেফতার ও হয়রানিসহ নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজের পক্ষ থেকে শনিবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরা হয়। এতে আরো বলা হয়, বহুল বিতর্কিত ডিজিটাল আইনেই তিন মাসে ১৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে।

আগস্ট মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ছয়জন সাংবাদিক। ওই মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়। হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরো চারজন সংবাদকর্মী। আর জুলাই মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন ছয়জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় জুলাই মাসে আসামি হয়েছেন ১১জন সাংবাদিক। ওই মাসে হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন
হন আরো সাতজন সংবাদকর্মী।

বিএফইউজের মনিটরিং সেল দেশের প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত্বাবধানে এ মনিটরিং সেল কাজ করছে। মনিটরিং কমিটিতে রয়েছেন বিএফইউজের সহসভাপতি রাশিদুল ইসলাম (আহ্বায়ক), সহকারী মহাসচিব মো: সহিদ উল্লাহ মিয়াজী (যুগ্ম আহ্বায়ক) ও প্রচার সম্পাদক মাহমুদ হাসান (সদস্য সচিব)।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকার সাভার, চট্টগ্রাম, নাটোর, মুন্সীগঞ্জ, নেত্রকোনা, গাইবান্ধা, বরগুনা, রংপুর, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া ও গাজীপুরে। এ ছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর নিয়ে প্রশ্ন করে হামলার শিকার হন প্রবাসী সিনিয়র সাংবাদিক ফরিদ আলম। তিনি নিউইয়র্ক থেকে সম্প্রচারিত এনসিএন টেলিভিশনের নির্বাহী
সম্পাদক।

সেপ্টেম্বর মাসে গণমাধ্যমে ঘটে যাওয়া আলোচিত অন্য ঘটনাগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের মাধ্য ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব, অনিবন্ধিত সকল অনলাইন নিউজপোর্টাল বন্ধে হাইকোর্টের আদেশ, বিটিআরসি কর্তৃক ৫৯টি আইপিটিভি বন্ধ, নিয়মিত প্রকাশ না করায় ঢাকাসহ সারাদেশের ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল ও পুলিশের নিউজপোর্টাল উদ্বোধন
ও সাংবাদিকতা করার ঘোষণা।


আরো সংবাদ



premium cement