২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কর্মবিরতিতে যাচ্ছে রাইড শেয়ারের চালকরা

কর্মবিরতিতে যাচ্ছে রাইড শেয়ারের চালকরা - ছবি : সংগৃহীত

পুলিশি হয়রানি বন্ধসহ ছয় দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে পরবর্তী ২৪ ঘণ্টা কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে অ্যাপ-বেইসড ড্রাইভারস ইউনিয়ন অব বাংলাদেশ (ডিআরডিইউ)।

এ নিয়ে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার ঘোষণা দিয়েছে সংগঠনটি। সংগঠনটির নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিআরডিইউর সাধারণ সম্পাদক বেলাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘বাড্ডা লিংক রোডে শওকত আজ যে পরিস্থিতির মুখোমুখি হয়েছেন, তা নতুন নয়। প্রতিদিনই এমন ঘটনা ঘটছে। ঢাকায় পার্কিংয়ের কোনো জায়গা নেই। মোটরসাইকেলকে কোথাও না কোথাও, দিনের কোনো না কোনো সময় পার্কিং করতে হয়। করলেই মামলা।’

তিনি আরো বলেন, একেকটি মামলায় তাদের দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা গুনতে হয়। চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান তাদের আয়ের ২৫ শতাংশ নিয়ে নেয়। তারপর যদি মামলায় এত টাকা চলে যায়, তাহলে তারা কোথায় যাবেন। ঢাকা শহরের বিভিন্ন অল্প জায়গার মধ্যেই পার্কিংয়ের সুবিধা দেয়ার দাবি জানিয়েছেন তিনি।

তবে মঙ্গলবারের এ কর্মসূচি আগেই নেয়া হয়েছিল। ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেটেও এ কর্মসূচি পালিত হবে। বিশ্বের আরো কয়েকটি শহরেও এ কর্মসূচি পালন করার কথা রয়েছে। এর আগে আরো পাঁচবার তারা ছয়টি দাবি নিয়ে রাস্তায় নেমেছিলেন। কিন্তু সেসব দাবিতে কর্তৃপক্ষ কর্ণপাত করেনি বলে তাদের অভিযোগ।

ডিআরডিইউর দাবিগুলো হলো অ্যাপসনির্ভর চালকদের শ্রমিক হিসেবে স্বীকৃতি; কর্ম ও সময়ের মূল্য দেয়া; সব ধরনের রাইডে কমিশন ১০ শতাংশ নির্ধারণ করা ও মিথ্যা অজুহাতে কর্মহীন করা থেকে বিরত থাকা; ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে রাইড শেয়ারিংয়ের যানবাহন দাঁড়ানোর জায়গা করে দেয়া; সব ধরনের পুলিশি হয়রানি বন্ধ করা এবং তালিকাভুক্ত রাইড শেয়ারকারী যানবাহনকে গণপরিবহনের আওতায় নিয়ে আগাম কর (এআইটি) কেটে রাখা বন্ধ করা এবং এ পর্যন্ত যে কর আদায় করা হয়েছে, তা ফিরিয়ে দেয়া।

বেলাল বলেন, “আমরা যে ঢাকায় দিনভর গাড়িগুলো চালাই, আমাদের দাঁড়ানোর কোনো জায়গা নেই। একটু কোথাও দাঁড়ালেই পুলিশ এসে পার্কিংয়ের মামলা দেয়। আজকেই এক ভাই পার্কিংয়ের মামলা খেয়ে বাইক পুড়িয়ে দিয়েছেন, সেটা আপনারা জানেন।

“এছাড়া পুলিশি হয়রানি বন্ধের দাবি আমাদের অনেক দিনের। অ্যাপের গাড়ি (কার) সামান্য অজুহাত পেলেই পুলিশ মামলা দিয়ে দেয়। এইসব হয়রানি বন্ধ করতে হবে।”

দেখুন:

আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল