২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফারসি পান্ডুলিপি সংগ্রহ করছে আনজুমানে ফারসি বাংলাদেশ

-

ফারসি ভাষায় লিখিত পান্ডুলিপি সংগ্রহ করছে আনজুমানে ফারসি বাংলাদেশ। সংগঠনের সভাপতি ড. মুহাম্মদ ঈসা শাহেদী স্বাক্ষরিত এক বিবৃতিতে বৃহস্পতিবার এ তথ্য জানান হয়।

এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফারসি ভাষা ও সাহিত্যের ওপর লেখাপড়া অনার্স থেকে মাস্টার্স ও পিএইচডি পর্যন্ত এবং খুলনা বিশ্ববিদ্যালয়ে ভাষা শিক্ষাকোর্স পর্যায়ে চালু আছে। সারাদেশে হাজারো ছাত্রছাত্রী ফারসি ভাষা ও সাহিত্য অধ্যয়ন করছে। তাদের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি আলিয়া ও কওমি নেসাবের মাদরাসাগুলোতে ফারসি ভাষা ও সাহিত্য অধ্যয়ন সীমিত আকারে হলেও অব্যাহত রয়েছে।

অনুরূপভাবে ধর্মীয় মহল, সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম এবং জ্ঞানী মহলেও ফারসির প্রতি ভালোবাসা বলবৎ রয়েছে। এ পরিস্থিতিতে ‘আনজুমানে ফারসি বাংলাদেশ’ দেশ ও জাতির সমৃদ্ধ অতীত ইতিহাস ও ঐতিহ্যের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি অতীত ও বর্তমানের মাঝে সমন্বয়ের লক্ষ্যে প্রাচীন গ্রন্থাগার বা প্রবীণ পণ্ডিত ব্যক্তিদের বাড়িঘরে বিচ্ছিন্নভাবে সংরক্ষিত কিংবা ক্ষেত্রবিশেষে নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে এমন ফারসি ভাষায় লিখিত পান্ডলিপি সম্পর্কে তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সম্পর্কিত তথ্য ই-মেইল বা ফোনের মাধ্যমে আমাদেরকে অবহিত করার অনুরোধ জানাচ্ছি। ১. পান্ডুলিপির নাম, লেখকের নাম ও সম্ভব হলে রচনার তারিখ ২. পান্ডুলিপির শুরু ও শেষের পাতা এবং মাঝখানের দু-একটি পাতার ফটোকপি বা স্ক্রিন টাচ এবং ৩. প্রেরকের বিস্তারিত ঠিকানা (মোবাইল নং, ই-মেইল নং)। যেকোনো ধরনের তথ্যের জন্য নিম্ন ঠিকানায় যোগাযোগ করার অনুরোধ জানাচ্ছি। আনজুমানে ফারসি বাংলাদেশ, রুম নং ২০৯, দ্বিতীয় তলা, আধুনিক ভাষা ইনিস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফোন : ০১৩১৯৩৪৯২১৩, ই-মেইল : anjumanefarsibd@gmail.com

বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement