১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শাহ্ আব্দুল হান্নান স্মরণে নাগরিক স্মরণসভা অনুষ্ঠিত

- ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শাহ্ আব্দুল হান্নান স্মরণে তার ব্যক্তি জীবনের বর্ণাঢ্য নানা দিক নিয়ে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের জহুর চৌধুরী মিলনায়তনে নাগরিক ফোরাম এ স্মরণসভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে ও নাগরিক ফোরামের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট পারভেজ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘শাহ্ আব্দুল হান্নান স্মরণে নাগরিক শোকসভা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী ও সদস্য জাতীয় স্থায়ী কমিটি (বিএনপি) আমীর খসরু মাহমুদ চৌধুরী, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম (বীর প্রতীক), সাবেক প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, দৈনিক নয়াদিগন্ত পত্রিকার সম্পাদক ও দেশের প্রবীণ বরেণ্য সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, বিশিষ্ট হার্টের মেডিসিন বিশেষজ্ঞ এবং ইবনে সিনা ট্রাস্টের বোর্ড মেম্বার প্রফেসর কর্নেল অবসরপ্রাপ্ত ডক্টর জিহাদ খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক শট এর এমডি ডক্টর এম এ আজিজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম, মানারাত বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. নজরুল ইসলাম, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মতিউর রহমান আখন্দ, বেগম খালেদা জিয়ার বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, বিশিষ্ট আইনজীবী ও পরিবেশবিদ সমাজসেবক অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, ঢাকা বার অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি এস এম কামাল উদ্দিন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, মরহুম শাহ আব্দুল হান্নানের ছোটভাই শাহ আব্দুল হালিম প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি আব্দুর রউফ বলেন, শাহ আব্দুল হান্নান ছিলেন আদর্শবাদী ও সৎ অর্থনীতিবিদ। দেশ ও জাতি গঠনের কাজে যেভাবে নিজেকে তিনি উজাড় করে দিয়েছেন, তা সবার কাছে উদাহরণ হয়ে থাকবে। তার জীবন ও কর্মের বিভিন্ন দিকের প্রতি আমাদের আলোকপাত করা উচিৎ। শাহ্ আব্দুল হান্নানের মতো আদর্শবান মানুষ বর্তমানে বিরল বলেও মন্তব্য করেন তিনি।

বক্তাগণ মরহুম শাহ্ আব্দুল হান্নানের রুহের মাগফেরাত কামনা করে বলেন, মরহুম শাহ্ আব্দুল হান্নান ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, লেখক, অর্থনীতিববিদ ও সমাজ সেবক। তিনি ব্যক্তি জীবনে বাংলাদেশ সরকারের সাবেক সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর। এছাড়াও তিনি দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উদ্যোক্তা এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সাবেক চেয়ারম্যান ছিলেন। অথচ ব্যক্তিজীবনে তিনি ছিলেন পরিপূর্ণ দ্বীনদার আল্লাহ ভীরু মুসলিম। কোনো প্রকার অন্যায়ের সাথে তিনি কখনো আপোষ করেন নাই। নিজের মেধা যোগ্যতা ও নৈতিকতা দিয়ে তিনি সবার মন জয় করতে সক্ষম হয়েছিলেন।

অনুষ্ঠানের শেষে দোয়া মোনাজাতে বিশিষ্ট নাগরিকগণ শাহ আব্দুল হান্নানের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। তারা মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোআ করেন, আল্লাহ যেন তার নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতবাসী করেন।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল