১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুপ্রিম কোর্ট বার সভাপতির পদ দখলের প্রতিবাদে আইনজীবীদের কালো পতাকা প্রদর্শন-বিক্ষোভ

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ ও কালো পতাকা প্রদর্শন করেছেন আইনজীবীরা। - ছবি : নয়া দিগন্ত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির পদ দখলের অপচেষ্টার প্রতিবাদে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ ও কালো পতাকা প্রদর্শন করেছেন আইনজীবীরা।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিট আয়োজিত বিক্ষোভে প্রায় তিন শতাধিক আইনজীবী কালো পতাকা হাতে নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির পদ দখলের অপচেষ্টার প্রতিবাদ জানান।

তারা বলেন, আমরা সভাপতির পদ দখল করতে দেব না। আমরা রুখে দেব। সভাপতির পদ দখলের প্রতিবাদে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আব্দুল জব্বার ভূঁইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজলের সঞ্চালনায় কালোপতাকা নিয়ে বিক্ষোভ-পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার, বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, আইনজীবী ফোরামের যুগ্ম আহ্বায়ক আবেদ রাজা, আইনজীবী গোলাম রহমান, সাইফুর রহমান, মোহাম্মদ আলী, কামরুজ্জামান মামুন, ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী, ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ, ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার, আইনজীবী ফোরামের সহসাংগঠনিক সম্পাদক মাকসুদ উল্লাহ প্রমুখ।

সমাবেশ শেষে আইনজীবীরা কলোপতাকা মিছিল নিয়ে অ্যাটর্নি জেনারেল ভবনের সামনে যান। সেখান থেকে সুপ্রিম কোর্ট বার ভবনে এসে বিক্ষোভ শেষ হয়।

আইনজীবী সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার বলেন, সুপ্রিম কোর্টের পবিত্রতা রক্ষার জন্য আমরা কলোপতাকা মিছিল করছি। সভাপতির পদ দখলের প্রতিবাদে প্রয়োজনে আমরা কঠোর আন্দোলন কর্মসূচিতে যাব। সরকার পেশাজীবীদের সংগঠন দখল করছে। আমরা সুপ্রিম কোর্ট বার দখল করতে দেব না। অনির্বাচিত কাউকে সভাপতি মানবে না আইনজীবীরা।

বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আমরা অধিকার রক্ষার জন্য রাজপথে আছি। আর সরকার সমর্থকরা সভাপতির কক্ষ দখল করে উল্লাসে মেতে উঠেছে। আইনজীবীদের তোপের মুখে পড়বে তাই রাষ্ট্রীয় নিরাপত্তায় গোয়েন্দা, সহকারী অ্যাটর্নি জেনারেল, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেলদের নিয়ে সভাপতির কক্ষে ঢুকতে হয়। এটা সুপ্রিম কোর্টের ইতিহাসে লজ্জাজনক।

তিনি বলেন, নির্বাচিত না হয়ে কাউকে সভাপতির পদ দখল করতে দেয়া হবে না।

এদিকে বিএনপি সমর্থক আইনজীবীরা যখন সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে নিচতলায় কালোপতাকা প্রদর্শন করে বিক্ষোভ প্রদর্শন করেন। তখন সরকার সমর্থক আইনজীবীরা সুপ্রিম কোর্ট বার ভবনের দ্বিতীয় তলায় সভাপতির কক্ষের সামনে সাদা পতাকা নিয়ে বিভিন্ন শ্লোগান দেন।

এর আগে গত ৬ জুন সভাপতি পদ নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের পক্ষে-বিপক্ষে চলমান মিছিল-সমাবেশ ও অবস্থান কর্মসূচির মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির চেয়ারে বসেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

উল্লেখ্য, গত ৪ মে দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সমিতির সাধারণ সম্পাদক সাধারণ সভা শুরুর সাথে সাথে সমিতির সহ-সভাপতি শফিক উল্ল্যাহ নিজেকে সভার সভাপতি উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল ও সাবেক সভাপতি এ এম আমিন উদ্দিনকে সমিতির সভাপতি নির্বাচিত করার ঘোষণা দেন এবং আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা তা সমর্থন করেন। এতে হৈচৈ শুরু হয় এবং সভা শুরুর পর এতে কে সভাপতিত্ব করবেন তা নিয়ে হৈচৈ, হট্টগোল ও বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন কার্যনির্বাহী কমিটিভুক্ত আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক পক্ষের আইনজীবীরা। এরপর সেই সভা মুলতবি করেন সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এরপর থেকে সভাপতির চেয়ারে অনির্বাচিত কাউকে বসার বিরোধিতা করে আন্দোলন করছেন বিএনপি ও জামায়াত সমর্থক আইনজীবীরা।


আরো সংবাদ



premium cement