২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভালো নেই সাংবাদিক সমাজ : ডিইউজে

ভালো নেই সাংবাদিক সমাজ : ডিইউজে - ফাইল ছবি

শনিবার ঐতিহাসিক মে দিবস। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন। করোনাভাইরাস মহামারীর মধ্যে মে দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা কমে এলেও আন্তর্জাতিক শ্রমিক দিবসের চেতনা নিয়ত প্রবাহিত হচ্ছে শ্রমিক- সাংবাদিকদের রক্ত ঘামে। কিন্তু সাংবাদিক সমাজ বর্তমানে ভালো নেই।

শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলেছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন- ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে এক বিবৃতিতে ডিইউজের শীর্ষ নেতারা আরো বলেছেন, শ্রমিক অধিকার প্রতিষ্ঠার রক্তরাঙা এই দিনেও অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করা হচ্ছে, সংবাদমাধ্যমে ঘটে চলেছে একের পর এক সাংবাদিক স্বার্থবিরোধী কর্ম। চলছে বেপরোয়া ছাঁটাই, বেতনভাতা কমিয়ে দেয়া কিংবা সময়মত বেতন পরিশোধে ইচ্ছাকৃত অনীহা দেখাচ্ছে মালিকপক্ষ। এ কারণে করোনা মহামারীর মধ্যে জীবনহানির ঝুঁকির মধ্যে দায়িত্ব পালন করে যাওয়া সাংবাদিকদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে এ ধরনের অপতৎপরতা বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, ইতোমধ্যে ৬০ জন পেশাদার সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে মারা গেছেন। অনেক সাংবাদিক ও তাদের পরিবারের সদস্য এই ভাইরাসে আক্রান্ত। প্রচণ্ড স্বাস্থ্যঝুঁকি ও অনিশ্চয়তার মধ্যে জরুরি পেশা হিসেবে সাংবাদিকরা কাজ করে গেলেও বহু প্রতিষ্ঠান সাংবাদিক-কর্মচারীদের নিয়মিত বেতন ভাতা পরিশোধে টালবাহানা করছে। প্রথম কাতারের দাবিদার একাধিক সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়া ডিসেম্বর ও জানুয়ারির বেতনও বকেয়া রেখেছে। এমনকি বহু প্রতিষ্ঠানে পাঁচ-ছয় মাস বা এর চেয়েও বেশি বেতন বকেয়া রেখেছে। শ্রম আইনে যা অন্যায় ও অপরাধের শামিল। উপরন্তু, নানা অজুহাত দেখিয়ে করোনা কালে সাংবাদিক ছাঁটাই করা হচ্ছে। শিল্পে তৈরি করা হয়েছে এক ধরণের অস্থিরতা।

বিবৃতিতে ডিইউজে নেতারা ঈদের আগে আগামী সপ্তাহের মধ্যে বেতনসহ পরিপূর্ণ বোনাস দেয়ার দাবি জানান। তারা বলেন, তা না হলে এই শিল্পের যেকোনো অস্থিরতার দায়-দায়িত্ব সংবাদমাধ্যমের মালিকদের বহন করতে হবে। প্রয়োজনে এবারও ঈদের দিনে ‘অবস্থান ধর্মঘট’ করে বিশ্ববাসীর কাছে জানিয়ে দিতে হবে বাংলাদেশের সংবাদমাধ্যমের মালিকেরা কতটা হিংস্র ও বেহায়া।

মে দিবসের আলোচনা সভা
এ দিকে মহান মে দিবস উপলক্ষে ১ মে, শনিবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবে ডিইউজের নিজস্ব কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় সাংবাদিক নেতারা বক্তব্য রাখবেন।


আরো সংবাদ



premium cement
মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ

সকল