২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিন্দুকে টাকা রেখে লাভ হবে না : ডা: জাফরুল্লাহ

সিন্দুকে টাকা রেখে লাভ হবে না : ডা: জাফরুল্লাহ - ছবি- নয়া দিগন্ত

সরকারকে উদ্দেশ্য করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সিন্দুকের মধ্যে বিলিয়ন বিলিয়ন টাকা রেখে লাভ হবে না। করোনাকালে দরিদ্রদের জন্য অর্থ ব্যবহার করতে হবে।

শনিবার দুপুর ১২টার দিকে এক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পরে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে ‘করোনা মহামারীতে সৃষ্ট পরিস্থিতিতে হকার, শ্রমিক ও বেকার সাংবাদিকদের খাদ্য সহায়তা কর্মসূচি’ র উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের খাদ্য সহায়তা কর্মসূচিকে সফল করতে যারা সাহায্য করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন ডা: জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘এই করোনায় মানুষের দুর্দশা লাঘবে প্রথম ধাপ হলো কর্মহীন মানুষের সাহায্যে এগিয়ে আসা। আড়াই কোটি দুস্থ পরিবারের জন্য এক মাসের খাদ্যের যোগান নিশ্চিত করতে হবে।’

এ সময় সরকারকে উদ্দেশ্য করে ডা: জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘সিন্দুকের মধ্যে বিলিয়ন বিলিয়ন টাকা রেখে লাভ হবে না। বরং দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে সঞ্চিত টাকা দরিদ্র মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে।’

প্রশাসনকে ব্যবহার করে কর্মহীন ও অসহায় মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা পাঠিয়ে দেয়ারও আহ্বান জানান তিনি।

দেরিতে হলেও দেশে টিকা তৈরির উদ্যোগ গ্রহণ করায় এ সময় সরকারকে ধন্যবাদ জানান ডা: জাফরুল্লাহ। একইসাথে তিনি অনুজীববিজ্ঞানী ড. বিজন কুমার শীলকে দেশে ফিরিয়ে এনে করোনার টিকা তৈরিতে কাজে লাগানোর জন্য সরকারকে অনুরোধ করেন।

ডা: জাফরুল্লাহ বলেন, করোনা মহামারীতে সৃষ্ট পরিস্থিতিতে গণস্বাস্থ্য কেন্দ্র ২০২০ সালের ন্যায় পুনরায় অসহায়, দরিদ্র, কর্মহীন মানুষের জন্য খাদ্য সহায়তা কর্মসূচি শুরু করেছে। সীমিত সামর্থের মধ্যে প্রথমপর্যায়ে ঢাকা, গাজীপুর, আশুলিয়া ও চট্টগ্রামের বাঁশখালীর ৬০০ পরিবারের জন্য এই খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। এসব সহায়তা দেয়ার তালিকায় রয়েছে হকার, শ্রমিক, অসহায় মানুষ ও কর্মহীন সাংবাদিক।

জানা গেছে, প্রথমিকভাবে একটি পরিবারের এক মাস চলার মতো খাদ্যসামগ্রী বিতরণ করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি খাদ্য প্যাকে রয়েছে ২০ কেজি চাল, চার কেজি আটা, পাঁচ কেজি আলু, এক কেজি মশুর ডাল, এক কেজি ছোলা, এক কেজি পেঁয়াজ, এক কেজি চিনি, আধা কেজি লবন, আধা লিটার সয়াবিন তেল, ৮০ গ্রাম সরিষার তেল ও ৩০ গ্রাম শুকনা মরিচ।

অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা: মনজুর কাদির আহমেদ ঈদের আগে কমপক্ষে এক হাজার দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণের আশাবাদ ব্যক্ত করে করেন। একইসাথে অসহায় মানুষের সাহায্যে বিত্তবানদেরকে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।


আরো সংবাদ



premium cement