২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দরিদ্রদের সেবায় গণস্বাস্থ্য কেন্দ্রে জাকাতের টাকা দানের আহ্বান

দরিদ্রদের সেবায় গণস্বাস্থ্য কেন্দ্রে জাকাতের টাকা দানের আহ্বান - ছবি- সংগৃহীত

কিডনি জটিলতায় আক্রান্ত দরিদ্র রোগীদের চিকিৎসা চালিয়ে নেয়ার জন্য গণস্বাস্থ্য কেন্দ্রে জাকাতের অর্থের একটি অংশ দান করার আহ্বান জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্র বলেছে, কিডনি বিকল রোগীদের বেঁচে থাকার একমাত্র চিকিৎসা ‘ডায়লাইসিস’। কিন্তু এটা অত্যন্ত ব্যয়বহুল। ডায়লাইসিসের খরচ ছাড়াও অন্যান্য চিকিৎসা খরচ, ওষুধ, যাতায়াত ও বিশেষ ধরনের খাবারেও প্রচুর খরচ করতে হয়। রোগীর আর্থিক অবস্থা যেমনই হোক চিকিৎসা ব্যয় মেটাতে ধীরে ধীরে দরিদ্র থেকে দরিদ্রতর হয়ে যান তারা। একপর্যায়ে অনেকে অর্থের অভাবে ডায়লাইসিস বন্ধ করে দিতে বাধ্য হয়। ইদানীং করোনার কারণে এই খরচ আরো অনেকগুণ বেড়ে গেছে।

গণস্বাস্থ্য কেন্দ্র গত ১ বৈশাখ (১৪ এপ্রিল) থেকে ডায়ালাইসিসের দাম কমানোর পরও বিকল কিডনি রোগীরা অর্থের অভাবে নিয়মিত ডায়ালাইসিস করাতে পারছে না। বাংলাদেশের সর্ববৃহৎ গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার সমাজের অবস্থাসম্পন্ন ব্যক্তিদের সহায়তায় দৈনিক গড়ে ৩০০ বিকল কিডনি রোগীর নামমাত্র মূল্যে মানসম্পন্ন সেবা দিচ্ছে।
এতে আরো বলা হয়, গণস্বাস্থ্য ডায়লাইসিস সেন্টার, গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও গণস্বাস্থ্য কেন্দ্র জনহিতকর দাতব্য ট্রাস্টের একটি অলাভজনক প্রতিষ্ঠান। করোনা মহামারীর মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্র সম্প্রতি পাঁচ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র- আইসিইউ, ২০ শয্যার করোনা ওয়ার্ড, আট শয্যার আইসোলেশন ওয়ার্ড ও আট শয্যার নন-কোভিড আইসিইউ চালু করেছে। এ ছাড়াও নিয়মিত প্লাজমা তৈরি করে সরবরাহ করা ও করোনা পরীক্ষারও ব্যবস্থা করা হয়েছে এখানে।

এমতাবস্থায় দেশ-বিদেশে বসবাসকারী সামর্থবানদের জাকাতের অর্থের একটি অংশ গণস্বাস্থ্য কিডনি সেবা কেন্দ্রে দান করতে আহ্বান করা হয়েছে।


আরো সংবাদ



premium cement