১১ মে ২০২১
`

ইলিয়াস আলী গুম প্রসঙ্গ : বিকৃত তথ্যের বিষয়ে ‘মায়ের ডাক’র বক্তব্য

প্রতিটি গুমের ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছে মায়ের ডাক। - ছবি : সংগৃহীত

গত ১৭ এপ্রিল বিএনপির একটি র্ভাচুয়াল সভায় বিএনপি নেতা ও সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলীর গুম হওয়া বিষয়ে আলোচনা হয়। এই আলোচনার বিষয়বস্তু নিয়ে কিছু গণমাধ্যম বিকৃত সংবাদ প্রকাশ করে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। এর পরিপ্রেক্ষিতে নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যদের প্ল্যাটফর্ম ‘মায়ের ডাক’ তাদের বক্তব্য তুলে ধরেছে।

সংগঠনটি বলছে, ২০০৯ সাল থেকে বাংলাদেশের গুমের ঘটনা ব্যাপক আকার ধারণ করে। এই সময়ে বিএনপিসহ বিরোধীদলের বহু নেতাকর্মী ও ভিন্নমতাবলম্বীদের গুম করা হয়েছে। ২০১০ সালে বিএনপি নেতা চৌধুরী আলম এবং ২০১২ সালে ইলিয়াস আলীসহ অনেককে গুম করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত বিতর্কিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনসহ বিরোধীদলের বহু নেতাকর্মী ও ভিন্নমতাবলম্বীদের গুম করা হয়েছে। গুম হওয়া ব্যক্তিদের অনেকের স্বজনরা জানিয়েছেন, তাদের স্বজনদের আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা তাদের সামনে থেকে তুলে নিয়ে গেছে।

মানবাধিকার সংগঠন অধিকারের তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত ৫৯৮ জন ব্যক্তি গুম হয়েছেন। এই গুমের ঘটনাগুলোর সাথে আইনপ্রয়োগকারী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা জড়িত বলে ভিকটিম পরিবারগুলো অভিযোগ করেছেন।

বাংলাদেশে রাষ্ট্রীয় বাহিনীর সদস্য কর্তৃক গুমের ঘটনা ঘটলেও সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত গুমের বিষয়টি অস্বীকার করা হচ্ছে। অথচ ২০১৯ সালে বাংলাদেশ জাতিসঙ্ঘের নির্যাতনবিরোধী কমিটিতে প্রাথমিক প্রতিবেদন জমা দিলে বাংলাদেশে নির্যাতন বিষয়ক পরিস্থিতির পর্যালোচনার পর জাতিসঙ্ঘের নির্যাতন বিরোধী কমিটি তাদের চূড়ান্ত পর্যবেক্ষণে অঘোষিত আটক ও গুমের ঘটনাগুলোর বিষয়ে বাংলাদেশ সরকারের তথ্য প্রকাশের ব্যর্থতায় উদ্বেগ জানিয়েছে। এছাড়া জাতিসঙ্ঘের পক্ষে ইউএন ওয়ার্কিং গ্রুপ অন অ্যানফোর্সড অর ইনভলানটারি ডিসঅ্যাপিয়ারেন্স বহুবার এই সব গুমের বিষয়ে তদন্তের জন্য বাংলাদেশ সফরে অনুমতি চেয়েছে। কিন্তু সরকার তাদের আসতে অনুমতি দেয়নি। ‘মায়ের ডাক’ মনে করে গুমের ঘটনাগুলোর সাথে রাষ্ট্রীয় বাহিনী জড়িত থাকার কারণে তাদের বাংলাদেশ সফরে অনুমতি দেয়া হচ্ছে না।

মায়ের ডাক বাংলাদেশে মানবাধিকার এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য প্রতিটি গুমের ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনা এবং গুম হয়ে যাওয়া ব্যক্তিদের তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার জন্য জোরালো দাবি জানাচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)