২৭ ফেব্রুয়ারি ২০২১
`

সিন্ডিকেট প্রতিরোধ ও বায়রা নির্বাচনে ভোটাধিকার দাবি

মতবিনিময় সভায় সিন্ডিকেট প্রতিরোধ ও বায়রা নির্বাচনে ভোটাধিকার দাবি। - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়া ও দুবাই শ্রমবাজারে সম্ভাব্য সিন্ডিকেট প্রতিরোধ এবং আসন্ন বায়রা নির্বাচনে সদস্যদের ভোটাধিকার প্রয়োগের দাবি জানিয়েছে রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদ।

সোমবার রাতে রাজধানীর নয়া পল্টনে একটি রেস্টুরেন্টে মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এম টিপু সুলতান। সংগঠনের মহাসচিব আরিফুর রহমানের সঞ্চালনায় সংগঠনের নেতারা ও বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মালিকরা বক্তব্য রাখেন।

সভায় বলা হয়, কতিপয় রিক্রুটিং লাইসেন্সের মালিক মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে সিন্ডিকেট করে অভিবাসন ব্যয় বাড়িয়ে অন্যান্য সকল রিক্রুটিং এজেন্সিকে বঞ্চিত করে শ্রমবাজার কুক্ষিগত করে দেশকে পিছনের দিকে ছুড়ে দেয়ার চক্রান্তে লিপ্ত। ফলে আন্তর্জাতিক বাজারে ভীষণ বদনামে পড়ে যাচ্ছে বাংলাদেশ।

সভায় বক্তারা বায়রার আসন্ন নির্বাচনে সদস্যদের ভোটাধিকার দাবি করে বলেন, পর পর দুটি নির্বাচনে সদস্যদের ভোট ছাড়াই অনির্বাচিত কমিটি করা হয় এবং বায়রাকে শ্রমবাজারে সিন্ডিকেট করার কাজে লাগানো হয়। বর্তমানে বায়রায় নতুন প্রশাসক বসেছে নির্বাচনের জন্য। আমরা শঙ্কিত পূর্বের ন্যায় এবারো যেন ভোটারবিহীন বায়রা কমিটি না হয়। যারা শ্রমবাজারে সিন্ডিকেট প্রতিষ্ঠা করতে চায়। এটা প্রতিহত করতে হবে। সদস্য বান্ধব ব্যবসা এবং কর্মীবান্ধব অভিবাসন খাত গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান তারা।

জনশক্তি প্রেরণ সেক্টরে সকল প্রকার সিন্ডিকেট বিরোধী বৃহত্তর ঐক্য কেন গড়ে তোলা জরুরি এই নিয়ে ২০টি প্রস্তাবনা তুলে ধরে হয় সভায়।



আরো সংবাদ


এলডিসি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পেলো বাংলাদেশ দুই রাষ্ট্র এক জাতি : নাগরনো-কারাবাখ বিজয়ের স্মরণে স্মৃতিসৌধ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে জানা যাবে বিকেলে হাইতিতে কারাগারে সহিংসতায় ২৫ জনের মৃত্যু চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ নেইমারের সাথে নতুন চুক্তি নিয়ে আলোচনায় পিএসজি এরদোগানের ২০২০ গ্লোবাল মুসলিম পার্সোনালিটি অ্যাওয়ার্ড অর্জন বিদেশী নেতার সাথে দ্বিতীয় ‘ভার্চুয়াল’ সম্মেলন করতে যাচ্ছেন বাইডেন : হোয়াইট হাউস ডোমারে ভ্রাম্যমাণ আদালতে মাদকসেবীর ৭ দিনের জেল ঢাকা বারের সভাপতি আ’লীগের, সম্পাদক বিএনপি’র বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ২৫ লাখ ১৭ হাজার ছাড়াল

সকল