১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিরোধ নিষ্পত্তিতে নগর আদালত প্রতিষ্ঠায় গুরুত্বারোপ

বিরোধ নিষ্পত্তিতে নগর আদালত প্রতিষ্ঠায় গুরুত্বারোপ - সংগৃহীত

স্থানীয় পর্যায়ে বিরোধ নিষ্পত্তিতে গ্রাম আদালতের আদলে সিটি করপোরেশনে নগর আদালত প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন গণমাধ্যমকর্মী, আইনজীবী, মানবাধিকার কর্মী ও জনপ্রতিনিধিরা।

দেশের সিটি করপোরেশন ও পৌর এলাকায় এ ধরনের সালিশী আদালত কাজ করবে।

আইন, আদালত, সংবিধান ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সদস্যদের নিয়ে আয়োজিত কর্মশালায় এ আদালত প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন আলোচকরা।

মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশন উদ্যোগে সংস্থাটির কার্যালয়ে শুক্র ও শনিবার দু’দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের সাথে ব্লাস্ট, নাগরিক উদ্যোগ, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। কর্মশালার সহযোগিতায় ছিল ল’ রিপোর্টার্স ফোরাম।

কর্মশালায় শুক্রবার নগর আদালত নিয়ে আলোচনা হয়। বক্তারা বলেন, সালিশ বাংলাদেশে দীর্ঘদিনের একটি জনপ্রিয় ব্যবস্থা। স্বল্প সময়ে এই পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলাজট নিরসন করা সম্ভব। সালিশের জন্য ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে গ্রাম আদালত ও পৌর করপোরেশন আছে। কিন্তু সিটি করপোরেশনে সেধরনের আইনি কোনো সালিশী ব্যবস্থা নাই। তাই বক্তারা এজন্য নগর আদালত আইন প্রণয়নের দাবি জানান। এধরনের প্রস্তাবিত একটি আইনের খসড়াও তুলে ধরা হয় কর্মশালায়। সেই খসড়া নিয়ে আলোচকরা তাদের মতামত তুলে ধরেন।

কর্মশালায় আলোচনায় অংশ নেন ব্লাস্টের সম্মানিত নির্বাহী প্রধান ব্যারিস্টার সারা হোসেন, মানবাধিকার কর্মী নূর খান লিটন, মাদারীপুর লিগ্যাল এইডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফজলুল হক, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, মাদারীপুর সদর উপজেলা চেয়ারম্যান ও মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, মাদারীপুর পৌরসভার সাবেক মেয়র ও বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম বাবু চৌধুরী, মাদারীপুর পৌরসভার প্যানেল মেয়র সাইদা সালমা, কাউন্সিলর ডেইজি আফরোজ, মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট খান মো: শহীদ, সমন্বয়কারী অ্যাডভোকেট ইব্রাহিম মিয়া।

শনিবার মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নে সরাসরি গ্রাম্য সালিশ ব্যবস্থা প্রত্যক্ষ করেন অংশ নেয়া সাংবাদিকরা৷

কর্মশালায় ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি মাশহুদুল হক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, সিনিয়র সদস্য আশরাফ-উল আলম, এমএ নোমান, সাবেক সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার, হাসান জাভেদ, মনিরুজ্জামান মিশন, এলআরএফ এর সহসভাপতি আজিজুল ইসলাম পান্নু, সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিন, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলামসহ ২৩ জন সদস্য অংশ নেন। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল