০৪ ডিসেম্বর ২০২০

নারী নির্যাতনকারীরা রাজনৈতিক ছত্রছায়ায় সক্রিয় : সুজন সম্পাদক

বদিউল আলম মজুমদার - ফাইল ছবি

নারী নির্যাতনকারীরা রাজনৈতিক ছত্রছায়ায় সক্রিয় রয়েছে বলে মন্তব্য করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ‘দেশে করোনাভাইরাসের মহামারি চলছে। এর সাথে যুক্ত হয়েছে নারী নির্যাতনের মহামারি। বাসা থেকে কর্মক্ষেত্র, প্রতিটি জায়গায় এ নির্যাতন চলছে।’

শনিবার রাজধানী শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধনে তিনি এমন মন্তব্য করেন। ক্রমবর্ধমান নারী নির্যাতন ও দোষীদের বিচারের দাবিতে সুজন সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেয়।

সুজনের করা এক জরিপের ফলাফল তুলে ধরে বদিউল আলম মজুমদার বলেন, সম্প্রতি তারা ১৩৫ জন কর্মজীবী নারীর সাক্ষাৎকার নেন। তাদের শতভাগ কোনো না কোনোভাবে যৌন নির্যাতনের শিকার।

তিনি আরো বলেন, বিচারহীনতার জন্যই বিদ্যমান এ পরিস্থিতির সৃষ্টি। আবার রাজনৈতিক পৃষ্ঠপোষকতাও রয়েছে এর পেছনে। কেউ বলেন, পৃথিবীর সব দেশেই ধর্ষণের মতো ঘটনা ঘটছে। এর মাধ্যমে মানবরূপী দানবদেরই উৎসাহ দেয়া হচ্ছে।

মানববন্ধনে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার বলেন, মহামারির এই সংকট নারী-পুরুষ সবারই হাতে হাত মিলিয়ে মোকাবিলা করার কথা ছিল। কিন্তু দেখা গেল, গত মার্চ মাস থেকে নারী ও শিশুর ওপর নির্যাতন ৬৫ ভাগ বেড়েছে।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক, ইয়ুথ এন্ডিং হাঙ্গার, গুড নেইবারস বাংলাদেশ, অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) এবং আপন ফাউন্ডেশন মানববন্ধনে অংশ নেয়।

মানববন্ধন সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (৯৯৮৫)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৮৯০১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৮৫৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৩৭৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৪৪৮২)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪১১৬)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৩৯৮৪)মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের (৩৫৪৬)পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে (৩৪৩৪)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৩৪১০)