১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’র হাজারতম দিন পালন করল ওয়ারী জোন

‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’র হাজারতম দিন পালন করল ওয়ারী জোন - ছবি : সংগৃহীত

‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’র এক হাজারতম দিন উদযাপন করেছে ওয়ারী জোন। শুক্রবার রাজধানীর এক প্রতিবন্ধী বিদ্যালয়ে ভিন্নভাবে পালিত হয় দিবসটি। বিনামূল্যে উদ্যোক্তা তৈরির এই প্রতিষ্ঠানটির এক হাজারতম দিন দেশের ৬৪টি জেলার পাশাপাশি বিশ্বের ৫০টি দেশে উদ্যোক্তা একযোগে পালন করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ।

এদিন মানবতার পাশে দাঁড়ায় প্রতিষ্ঠানটির নব উদ্যোক্তরা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী, বিদ্যালয়ের পোশাক ও খেলাধুলার পোশাক বিতরণের মাধ্যমে দিনটি পালন করে তারা। দুপুরের খাবার খাওয়ানোর মাধ্যমে শেষ হয় অনুষ্ঠান।
অনলাইনে প্রতি ৯০ দিনে নির্দিষ্ট বিষয়ে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ১১টি ব্যাচে চার লাখ মানুষকে সম্পূর্ণ বিনামূল্যের প্রশিক্ষণ দিয়েছে সংগঠনটি। চার লাখ তরুণকে বিনামূল্যে প্রশিক্ষণ কর্মশালার টানা ১০০০ দিনের ইতিহাস গড়েছেন ‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার। শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে কেউ কোনো দিন টানা ১০০০ দিন প্রতিদিন নির্দিষ্ট কন্টেন্ট দিয়ে কোন ট্রেনিং কর্মশালা ফ্রিতে করেনি!

ইকবাল বাহার জাহিদ বলেন, ‘বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশীসহ মোট চার লাখ তরুণ-তরুণীদেরকে ৩৬০টি কন্টেন্ট দিয়ে টানা ৯০ দিন করে বিনামূল্যে উদ্যোক্তা বিষয়ক মূল্য বোধ, ভলান্টিয়ারিং ও ১০টি স্কিলস নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে আমাদের প্লাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে মিটআপের মধ্য দিয়ে চলছে আর অফলাইন কার্যক্রমও, গত আড়াই বছরে সারা দেশে ও বিদেশে প্রায় ১২০০ অনলাইন ও অফলাইন মিট আপ অনুষ্ঠিত হয়েছে। ব্যতিক্রমী এই উদ্যোগের সাথে আমরা এনেছি দেশের এই প্রথম ৬৪ জেলা নিয়ে শুরু হয়েছে ‘নিজের বলার মতো একটা গল্প’ প্লাটফর্মের ‘সাপ্তাহিক অনলাইন হাট’ - প্রতি মঙ্গলবার, সকাল ৯টা থেকে রাত ৯টা- টানা ১২ ঘণ্টা।

এছাড়া দিবসটিকে কেন্দ্র করে আয়োজনে শুভেচ্ছা জানাতে হাজির হন সংগঠনটির উপদেষ্টা পর্ষদ, দেশের টেক প্রতিষ্ঠানগুলোর কর্ণধার, সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের কর্মী, সাংবাদিক, নিজের বলার মত একটা গল্প প্লাটফর্মের সফল কয়েকজন উদ্যোক্তা, জোন ভলান্টিয়ার টিমসহ আমন্ত্রিত অতিথিরা।
প্রেস বিজ্ঞপ্তি

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল