২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর প্রস্তাব প্রত্যাহার চান ব্যবসায়ীরা

-

২০২০-২১ অর্থবছরের বাজেটে পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা মহানগর পুরাতন গাড়ি ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি।
রাজধানীর তেজগাঁওয়ে সংগঠনের কার্যালয়ে এক সভা থেকে তারা এ দাবি জানান। সংগঠনের সাধারণ সম্পাদক মো. মাইনুল ইসলাম বলেন, ২০২০-২১ অর্থবছরের বাজেটে ১৫০০ সিসি পর্যন্ত গাড়ির কর ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে। এছাড়া কার, জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফির ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। মাইক্রোবাসে ৩০ হাজার টাকা বার্ষিক কর ধরা হয়েছে।

মাইনুল ইসলাম আরো বলেন, বাংলাদেশে যত গাড়ি ব্যবহৃত হয় এর প্রায় ৮০ শতাংশই ১৫০০ সিসির কম। চলতি অর্থবছরের বাজেটে পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর আরোপ প্রস্তাব করায় পুরাতন গাড়ি ব্যবসায়ীরা অনেক ক্ষতির মুখে পড়তে পারে। আমাদের এই পুরাতন গাড়ির ব্যবসাটি চাকরিজীবি ও মধ্যবিত্ত ক্রেতাদের সাথে জড়িত। অতিরিক্ত আয়কর আরোপের কারনে ক্রেতার সংখ্যা কমে যাবার আশংকা আছে যা ব্যবসা প্রতিষ্ঠান গুলোর উপর বিরুপ প্রভাব ফেলবে। এমনিতে মহামারি করোনা ভাইরাসের কারনে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের মাসিক খরচ গুলো মেটাতে হিমশিম খেতে হচ্ছে। এরপর অতিরিক্ত আয়কর কার্যকর করা হলে ক্রেতা শূন্যতা দেখা দিতে পারে এবং পুরাতন গাড়ির ব্যবসার সাথে জড়িত অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশংকা করছি।

তিনি বলেন, বাংলাদেশ একটি নিন্ম মধ্যবিত্ত আয়ের দেশ। দেশের বেশির ভাগ গাড়ি ২৫/৩০ বছরের পুরোনো। এই পুরোনো গাড়িগুলো সরকারকে প্রায় ২৫/৩০ বছর ধরে আয়কর, ট্যাক্স, ফিটনেস ও নবায়ন ফি দিয়ে আসছে। ফলে পুরোনো গাড়ির উপর সহনীয় পর্যায়ে আয়কর নির্ধারণ করা হলে চাকরিজীবি এবং মধ্যবিত্ত ক্রেতাদের গাড়ি কেনায় আগ্রহ বাড়বে যার ফলে পুরাতন গাড়ি ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠান গুলো টিকিয়ে রাখতে পারবে। তাই আয়কর না বাড়িয়ে সহনীয় পর্যায়ে রাখার জন্য আমরা সরকারের কাছে জোরালো দাবি জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement