০৪ আগস্ট ২০২০

পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর প্রস্তাব প্রত্যাহার চান ব্যবসায়ীরা

-
24tkt

২০২০-২১ অর্থবছরের বাজেটে পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা মহানগর পুরাতন গাড়ি ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি।
রাজধানীর তেজগাঁওয়ে সংগঠনের কার্যালয়ে এক সভা থেকে তারা এ দাবি জানান। সংগঠনের সাধারণ সম্পাদক মো. মাইনুল ইসলাম বলেন, ২০২০-২১ অর্থবছরের বাজেটে ১৫০০ সিসি পর্যন্ত গাড়ির কর ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে। এছাড়া কার, জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফির ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। মাইক্রোবাসে ৩০ হাজার টাকা বার্ষিক কর ধরা হয়েছে।

মাইনুল ইসলাম আরো বলেন, বাংলাদেশে যত গাড়ি ব্যবহৃত হয় এর প্রায় ৮০ শতাংশই ১৫০০ সিসির কম। চলতি অর্থবছরের বাজেটে পুরাতন গাড়ির উপর অতিরিক্ত আয়কর আরোপ প্রস্তাব করায় পুরাতন গাড়ি ব্যবসায়ীরা অনেক ক্ষতির মুখে পড়তে পারে। আমাদের এই পুরাতন গাড়ির ব্যবসাটি চাকরিজীবি ও মধ্যবিত্ত ক্রেতাদের সাথে জড়িত। অতিরিক্ত আয়কর আরোপের কারনে ক্রেতার সংখ্যা কমে যাবার আশংকা আছে যা ব্যবসা প্রতিষ্ঠান গুলোর উপর বিরুপ প্রভাব ফেলবে। এমনিতে মহামারি করোনা ভাইরাসের কারনে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের মাসিক খরচ গুলো মেটাতে হিমশিম খেতে হচ্ছে। এরপর অতিরিক্ত আয়কর কার্যকর করা হলে ক্রেতা শূন্যতা দেখা দিতে পারে এবং পুরাতন গাড়ির ব্যবসার সাথে জড়িত অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশংকা করছি।

তিনি বলেন, বাংলাদেশ একটি নিন্ম মধ্যবিত্ত আয়ের দেশ। দেশের বেশির ভাগ গাড়ি ২৫/৩০ বছরের পুরোনো। এই পুরোনো গাড়িগুলো সরকারকে প্রায় ২৫/৩০ বছর ধরে আয়কর, ট্যাক্স, ফিটনেস ও নবায়ন ফি দিয়ে আসছে। ফলে পুরোনো গাড়ির উপর সহনীয় পর্যায়ে আয়কর নির্ধারণ করা হলে চাকরিজীবি এবং মধ্যবিত্ত ক্রেতাদের গাড়ি কেনায় আগ্রহ বাড়বে যার ফলে পুরাতন গাড়ি ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠান গুলো টিকিয়ে রাখতে পারবে। তাই আয়কর না বাড়িয়ে সহনীয় পর্যায়ে রাখার জন্য আমরা সরকারের কাছে জোরালো দাবি জানাচ্ছি।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (২২৭১২)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১৪৭৬৭)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৮৩২০)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (৮২৯৮)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৬৬৯)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৬৩০৬)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৫৮৯৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৬৯৭)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (৫৬২০)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৯৯৯)