০৭ জুন ২০২০

করোনার থাবায় দুর্দিনে বিড়ি শ্রমিকরা

করোনার থাবায় দুর্দিনে বিড়ি শ্রমিকরা - সংগৃহীত

না পাচ্ছে কোনো সরকারি সহযোগিতা, না পাচ্ছে কোনো কাজ। একবেলা খাবার জুটে তো অন্য বেলা না খেয়ে দিনাতিপাত করতে হচ্ছে। পেটের ক্ষুধা নিয়ে যখন নির্ঘুম রাত কাটে তখন দিনের শুরুতেই শুরু হয় আবার দুশ্চিন্তা। কোথায় মিলবে কাজ! দুমুঠো খাবার জোগাতে এভাবে হিমশিম খেতে হচ্ছে বিড়ি শ্রমিকদের। শুক্রবার বাগেরহাট মোল্লারহাটের উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে এমন অসহায়ত্বের চিত্র তুলে ধরেছেন বিড়ি শ্রমিকরা। সাম্প্রতি বিশিষ্ট নাগরিক ও এক সংসদ সদস্য বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানানোর প্রতিবাদে এ মানববন্ধন করে তারা।

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক মোঃ আতিয়ার রহমান, ফেডারেশনের সদস্য মোঃ আলি হোসেন, জিপুলি বেগম, শিউলি বেগম প্রমুখ। মানববন্ধনে দুই শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মাববন্ধনে বক্তারা বলেন, সমাজের ২০ লক্ষাধিক অসহায়, সুবিধাবঞ্চিত, বিধবা ও পঙ্গু বিড়ি তৈরি করে জীবিকা নির্বাহ করে। করোনাভাইরাসের কারণে আমাদের কর্ম বন্ধ হওয়ায় জীবিকা নির্বাহ করতে চরম হিমশিম খাচ্ছি। না পাচ্ছি কোন সরকারী সহযোগিতা না পাচ্ছি কোন কাজ। এমতাবস্থায় চরম দুর্দিনে দিন পার করছি আমরা। এরমধ্যেই আমাদের কর্ম বন্ধের ষড়যন্ত্র করা হচ্ছে। তাহলে আমরা কি করে খাব?

এসময় তারা দাবি করেন, বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে কোনভাবে বিড়ি বন্ধ করা যাবে না। বিড়ির ওপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দিতে হবে। বহুজাতিক তামাকজাত কোম্পানির উপর অতিরিক্ত কর ধার্য করতে হবে।
প্রেস বিজ্ঞপ্তি

 


আরো সংবাদ

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv