০৪ এপ্রিল ২০২০

‘আমাদেরকে রাষ্ট্রীয় সংখ্যালঘুতে পরিণত করা হয়েছে’

-

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেছেন, দেশে আমাদেরকে রাষ্ট্রীয় সংখ্যালঘুতে পরিণত করা হয়েছে। কিন্তু এজন্য মুক্তিযুদ্ধ হয়নি। এটা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কাজ।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানবন্ধন কর্মসূচিতে তিনি একথা বলেন। এতে সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে ড. নিমচন্দ্র ভৌমিক, নির্মল রোজারিও, মনীন্দ্র কুমার নাথ, ভদন্ত সুনন্দপ্রিয় মহাথেরো, বাসুদেব ধর প্রমুখ উপস্থিত ছিলেন।

রানা দাশগুপ্ত আরো বলেন, সংবিধানকে সাম্প্রদায়িকীকরণ করে এবং রাষ্ট্র ধর্মকে রেখে কেউ বলতে পারেন না যে আপনারা নিজেদেরকে সংখ্যালঘু হিসাবে ভাবুন। আমরা সংখ্যার দিক থেকে সংখ্যার দিক থেকে লঘু হতে পারি। কিন্তু রাষ্ট্রে সংখ্যালঘু হিসাবে বেঁচে থাকার জন্য মুক্তিযুদ্ধ করিনি, আত্মত্যাগ করিনি।

তিনি সরকারের উদ্দেশে বলেন, সংবিধানকে সাম্প্রদায়িক মুক্ত করেন। সব ধর্মকেই রাষ্ট্রধর্মের সম্মান দিন। অথবা সংবিধানকে বাহাত্তরের মৌল আদলে ফিরিয়ে নিয়ে যান। তখনই বলা যাবে বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই। রাষ্ট্রীয় বা রাজনৈতিকভাবে আমরা প্রতাািরত হতে চাই না। বিভেদ ও চোরাবালির গলিতে নিক্ষেপ করে যদি কেই মনে করে থাকেন সংখ্যালঘুদের তার অধিকার থেকে পেছনের দিকে ঠেলে দেয়া যাবে- এমনটা কোনো রাজনৈতিক দলের ভাববার অবকাশ নেই।

সমাবেশ থেকে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের নির্বাচনী প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের জন্যে সরকারের প্রতি জোর দাবি জানান তিনি। এর পাশাপাশি সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের অঙ্গীকার করারও দাবি জানান তিনি।

তিনি জানান, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এদাবিতে সামনের দিকে এদাবিতে ঐকবদ্ধ আন্দোলন করবে।

অন্যান্য বক্তারা বলেন, সংখ্যালঘু নিরাপত্তায় প্রধানমন্ত্রীর আন্তরিকতা সত্ত্বেও সংখ্যালঘুদের উপসনালয়ে হামলা, তাদের বাড়িঘর, দোকানপাট লুট, জমি জবরদখল, নারী অপহরণ ও নির্যাতন আজো অব্যাহতভাবে চলছে। এব্যাপারে সমাবেশ থেকে ভদন্ত অমৃতাদন্দ ভিক্ষু হত্যা, গোবিন্দগঞ্জের সাঁওতালদের পুনরায় হামলা-হয়ারানি, পাহাড়ে-সমতলে অব্যাহত সাম্প্রদায়িক উস্কানি, পটুয়াখালির কুয়াকাটার আটটি দোকান লুটের ঘটনা তুলে ধরেন তারা।

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নে প্রশাসনের গড়িমসি ও অনীহায় ক্ষোভ প্রকাশ করেন অন্যান্য নেতৃবৃন্দ। তারা বলেন, একারণে জনমনে প্রধানমন্ত্রীর সদিচ্ছা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।


আরো সংবাদ

করোনার প্রতিষেধক আবিষ্কার মার্কিন গবেষকদের, পাওয়া গেছে সাফল্য আরো এক পুলিশ সদস্যসহ দুই রোগী বাগেরহাটে আইসোলেশনে ভর্তি বাগেরহাটে পাচার কালে ১৮ বস্তা চালসহ আটক-১ জেলেদের সাড়ে ২৭ টন চাল আত্মসাৎ করেছেন ইউপি চেয়ারম্যান! যশোরে প্রতিবন্ধী কিশোরী অন্তঃসত্ত্বা, অভিযুক্ত আটক গার্মেন্টস খুলে দিয়ে নতুন বিপর্যয় ডেকে আনা হচ্ছে : জামায়াত পাবনা-সিরাজগঞ্জের দেড় লাখ গোখামারি ব্যাপক লোকসানে কোয়ারেন্টাইন নিশ্চিতে রাশিয়ায় উচ্চ প্রযুক্তির নজরদারি ব্যবস্থা বিএসএমএমইউ জাতীয়তাবাদী চিকিৎসকদের ফিভার ক্লিনিক সিরিয়ার নিরাপদ অঞ্চলে আরো সেনাবহর পাঠিয়েছে তুরস্ক সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

সকল

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)