১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘আমার মেয়ের প্রাইভেসি কোথায় থাকল’

গুলশানের হোলে আর্টিজানে নিহত অবন্তি কবিরের মা রুবা আহমেদ। - ছবি : সংগৃহীত

সম্প্রতি একজন মায়ের আর্তি শুনলাম ইলেকট্রনিকস মিডিয়ায়। তিনি সাংবাদিকদের কাছে কষ্টের সেসব কথা বলছিলেন। সেই মা হচ্ছেন- রুবা আহমেদ, যিনি ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলে আর্টিজানে নিহত অবন্তি কবিরের জননী। তিনি নিজের পরিচয় দিচ্ছিলেন, বলছিলেন আমি রুবা আহমেদ অবন্তি কবিরের মা। রুবা আহমেদ ও মোহাম্মদ এহসানুল কবিরের একমাত্র কন্যা ছিলেন অবন্তি কবির।

রুবা আহমেদ যখন কথা বলছিলেন তখন তাকে বেশ বিষণ্ন দেখাচ্ছিল। আবেগ নিয়ে কথা বলছিলেন। ভেতরে চাপাকান্না ছিল। কন্যাকে হারানো বেদনায় ছিলেন শোকাহত।

তিনি বলেছেন, ‘আমার জন্য আমি পৃথিবী বন্ধ করে রেখেছি। আমি সাত বছর বের হই না, মানুষজনের সাথে কথা বলি না’। এ কথা দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন, তার কন্যা হারানোর শোকে তিনি এমন হয়েছেন। রুবা আহমেদের কষ্টের কথা এবং আপত্তি হচ্ছে- পরিবারের অনুমতি ছাড়া তার কন্যাকে নিয়ে ভিন্ন দেশে কেন সিনেমা তৈরি করা হলো। এতে তার মেয়ের প্রাইভেসি কোথায় থাকল। রুবা আহমেদের সংবাদ সম্মেলন নিয়ে ইংরেজি পত্রিকা ডেইলি স্টার ২০ জানুয়ারি প্রতিবেদন ছেপেছে। সেখান থেকে রুবা আহমেদের কয়েকটি কথা (বাংলায়) তুলে ধরছি- ‘আমি আমার একমাত্র মেয়েকে সবচেয়ে ভয়ঙ্কর উপায়ে হারিয়েছি। আমি যখন হানসাল মেহতার সাথে দেখা করি এবং তাকে জিজ্ঞাসা করি, সিনেমাটি করার অধিকার কে তাকে দিয়েছেন, তিনি আমাকে বলেছিলেন, তিনি বাংলাদেশের মানুষকে বলতে চান- কেন এ ধরনের ট্র্যাজেডি এড়ানো উচিত। তাকে বিচার করার অধিকার কে দিয়েছেন? তিনি কি বাংলাদেশী? আমাদের দেশের ভাবমর্যাদা নষ্ট করে এমন একটি চলচ্চিত্র থেকে একজন বহিরাগত ব্যক্তি কীভাবে ব্যবসায় করতে পারেন?’ এ ছাড়াও গত ২০ জানুয়ারি প্রথম আলো ‘ফারাজ’ নামের সিনেমার ট্রেলার নিয়ে প্রতিবেদন করে। শিরোনাম ছিল- ‘ফারাজ’ দেখে কাঁদলেন কারিনা, আলিয়া, নীতুরা! এই প্রতিবেদন থেকে প্রথম কয়েকটি বাক্য তুলে ধরছি- ‘আবেগে ভাসল পুরো কাপুর পরিবার। সবার চোখে জল। তবে এই জল ছিল কিছুটা খুশির, কিছুটা বেদনার। কাপুর পরিবারের আদরের ছেলে জাহান কাপুরের অভিষেক হচ্ছে ফারাজ ছবির মাধ্যমে। সিনেমাটির নাম ভ‚মিকায় অভিনয় করেছেন তিনি। জাহানের অভিনয় দেখে মুগ্ধ কাপুর খানদানের সবাই। অন্য দিকে, পর্দায় সন্ত্রাসীদের নৃশংস হত্যাকাণ্ড দেখে শিহরিত কাপুর পরিবারের সদস্যরা।’

রুবা আহমেদ এই সিনেমা তৈরির কারণে তীব্র কষ্ট পেয়েছেন। তিনি বলেন, ওখানে কে হিরো সেটি কেউ বলতে পারবেন? কেউ কি দেখেছেন ওখানে কিভাবে কী হয়েছিল? তার মৃত কন্যাকে নিয়ে মিথ্যা গল্প বানিয়ে সেটি দিয়ে ভিন্ন দেশের নাগরিক সিনেমা বানাবে সেটি তিনি মেনে নিতে পারছেন না। তিনি বলছেন, ওখানে নিহত হওয়া ২২ জনই হিরো। তিনি হাইকোর্টে এ ব্যাপারে মামলাও চালাচ্ছেন। ‘ফারাজ’ নামের এ সিনেমায় তার মেয়েকে যেভাবে উপস্থাপন করা হয়েছে, তাকে তিনি নোংরামি মনে করছেন। তিনি সেই সিনেমার পরিচালকের সাথেও কথা বলেছেন। তাদের মধ্য এ সিনেমা নিয়ে যে কথা হয়েছে তা শুনে মনে হয়- সেখানে রুবা আহমেদকে অপমান করা হয়েছে। তারা বলেছেন, এটি তো ‘পাবলিক টু মেন’। ওই ঘটনা দিয়ে সিনেমা বানানো যেতে পারে; তাতে আইনি বাধা নেই ইত্যাদি। রুবা আহমেদ বলেন, আমাকে প্রি-স্ক্রিনিং পর্যন্ত দেখতে দেয়া হচ্ছে না। ২২টি পরিবারের কারো কাছ থেকে কনসেন্ট নেয়া হয়নি। তিনি বলেন, ইন্ডিয়াতে তো ২০১৬ সালের ১ জুলাইয়ের আগে পরে হাজারো ঘটনা ঘটেছে। সেসব নিয়ে সিনেমা বানাল না কেন? কেন বিদেশী ঘটনা নিয়ে সিনেমা বানাচ্ছে? উদ্দেশ্য কী? সিনেমাটি ৩ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা। এ বিষয়ে রুবা আহমেদ আরো অনেক কথা বলেছেন। তাকে মর্মাহত ও শোকার্ত দেখা গেছে।
সাধারণ দৃষ্টিতে রুবা আহমেদকে মজলুম মনে হয়েছে। অসহায় দেখা গেছে। আমাদের দেশে হাজার হাজার নারী নেত্রী আছেন যারা নারী অধিকার নিয়ে কথা বলেন! কিন্তু রুবা আহমেদের পাশে তাদের দেখা গেল না। সরকারও তার পাশে আছে বলে মনে হয় না। এ ব্যাপারে ইচ্ছে করলে সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যবস্থা নিতে পারে। রুবা আহমেদের দাবি- এ সিনেমার মাধ্যমে তাদের পরিবারের বিশেষ করে নারী সদস্যদের সম্মান নষ্ট করা হয়েছে।

বাংলাদেশের অভ্যন্তরীণ একটি ঘটনা নিয়ে ভারতীয় চলচ্চিত্র নির্মাতার এত উৎসাহ কেন? হোলে আর্টিজানের ঘটনা কে কিভাবে ঘটিয়েছে; তা এ দেশের বেশির ভাগ নাগরিক জানেন না। ইন্ডিয়ানরা কি এ ব্যাপারে ভালো জানেন? অথচ ভারতীয়রা যেটা ভালো জানেন, গুজরাটে হাজারো মুসলিমকে কিভাবে হত্যা করা হয়েছে। সেই নির্মমতা নিয়ে ভারতে কোনো সিনেমা তৈরি হয়েছে কি না, তা আমাদের জানা নেই।

ইন্ডিয়ায় বিপুলসংখ্যক নারীর অধিকার নেই। ধর্মের নামে হাজারো নির্মমতা সেখানে ঘটে। উচ্চ জাতের হিন্দু বাদে অন্যরা সেখানে অনেকটাই অসহায়। মুসলিমদের সেখানে অনেক সময় অমর্যাদাকর পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল