২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে সমুদ্রগামী জাহাজের সংখ্যা বাড়ছে

বাংলাদেশে সমুদ্রগামী জাহাজের সংখ্যা বাড়ছে - প্রতীকী ছবি

বাংলাদেশে ব্যবসায়-বাণিজ্যের অবস্থা অনেক দিন যাবৎ ভালো যাচ্ছে না। অধিকাংশ ব্যবসায়ী বিষণœতায় ভুগছেন। বিশেষ করে ছোটখাটো ব্যবসায়ীরা। সম্প্রতি আমরা জানতে পারলাম আমাদের দেশে সমুদ্রগামী জাহাজের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারীতে অর্থনৈতিক বিশাল ক্ষতি হয়েছে। কিন্তু তারপরও ব্যবসায়ীদের কয়েকজন সমুদ্রগামী জাহাজে বিনিয়োগ অব্যাহত রেখেছেন। এখন বাংলাদেশের পতাকাবাহী অস্থায়ী-স্থায়ী নিবন্ধিত সমুদ্রগামী জাহাজের সংখ্যা ৯০। ১৯৭১ সালের পর এই সংখ্যা সর্বোচ্চ। এই জাহাজের পণ্য পরিবহন ক্ষমতা আছে ৭১ লাখ টনের। এই খাতে বিনিয়োগ প্রায় ১৭০ কোটি মার্কিন ডলার। গত তিন বছরে নতুন জাহাজ যুক্ত হয়েছে ৪২টি। এই খাত থেকে ২০২০-২১ অর্থবছরে ৩১১০ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। গত বছর জাহাজের সংখ্যা ছিল ৭৩। ২০১৩ সালে ছিল ৬৭টি।

আমাদের দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে। ঘুষ চলে খোলামেলা ভাবে। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা পেলে এবং ঘুষ দুর্নীতি বন্ধ হলে এই শিল্পের মাধ্যমে বাংলাদেশ অর্থনৈতিকভাবে বেশ এগিয়ে যেতে পারে। বাংলাদেশের পতাকাবাহী সমুদ্রগামী জাহাজের সংখ্যা ৯০টি। জাহাজের বাড়তি সংখ্যায় মনে হচ্ছে, দেশ বেশ এগিয়েছে। জাহাজগুলোর মালিক মাত্র কয়েকটা কোম্পানি। তাদের মালিকানায় রয়েছে ব্যাংক, ইউনিভার্সিটি, মেডিক্যাল কলেজ, গার্মেন্টস, টেক্সটাইল, বিশাল রিয়েল এস্টেট কোম্পানি, গ্যাস সিলিন্ডার কারখানা, সিমেন্ট কারখানা, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক্স মিডিয়া ইত্যাদি হাজার রকমের ব্যবসা। এমনকি মুড়ি শাক সবজি লবণ মরিচের ব্যবসাও রয়েছে। তারা খুব দ্রুত অতি ধনী হয়ে উঠেছে। বাঁশ যেভাবে খুব দ্রুত লম্বা হয়! এসবের মধ্য ভয়াবহ দুর্নীতি অপকর্ম জড়িত।

তাদের কারো কারো বিশাল বিশাল বাহিনী রয়েছে। এরাও ক্ষেত্রবিশেষে শক্তিমত্তা প্রদর্শন করে। তারা যেন সরকারের মধ্যে আরেক সরকার। অনেক কিছুই তারা নিয়ন্ত্রণ করে। তাদের ব্যবসায়ী পরিবারের লোকজনের মধ্য এমপি মন্ত্রীও আছে। তাদের কাউকে কাউকে দেখা গেছে ২০১৮ সালের ইলেকশনের পূর্বে সরাসরি ঘোষণা দিতে তারা সরকারি দলকে পুনরায় ক্ষমতায় দেখতে চায়! এবং সেটা তারা সম্ভবও করেছে। প্রশাসনের মাধ্যমে টাকা ছিটিয়ে ভোটের দিনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রেখেছিল! পঞ্চাশ বছরে রাষ্ট্র এরকম অনেক কোম্পানিকে অবৈধ সুযোগ সুবিধা দিয়ে অতি ধনী বানিয়ে রেখেছে। যারা সরকারি দলকে অবৈধ পন্থায় ক্ষমতায় রেখে দিতে চায় তারা অতি বেপরোয়া। তাদের পরিবারে শত শত কোটি টাকার বিলাসী গাড়ি ব্যবহার হয়। তারা একজন মুকেশ আম্বানি, ওয়ারেন বাফেট, বিল গেটস, জেফ বেজোস হয়ে উঠতে চান! অবৈধভাবে অতি ধনী হয়ে তারা মিডিয়াও নিয়ন্ত্রণ করে। সরকারকে তো বিশেষ কৌশলে নিয়ন্ত্রণ করছেই।

এই অর্থনৈতিক বৈষম্য তৈরির জন্য বীর মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে রক্ত দেননি! পাকিস্তানের ২৩ বছরের শোষণ বঞ্চনা এবং অর্থনৈতিক বৈষম্যের কথা আমরা কম শুনিনি। স্বাধীন দেশে এরকম বৈষম্য কেন? অল্প কয়েকজন অধিকাংশ সম্পদের মালিক, আর অধিকাংশ নাগরিক অতি দরিদ্র। এ ব্যাপারে সরকার কী বলবে? একাধিক জাহাজের মালিক, আর হাজার হেক্টর জমির মালিকদের পরিশ্রম বেশি? মেধা বেশি? প্রতিভা বেশি? অন্যান্যদের চেয়ে? বিশ্বাসযোগ্য নয়। পুঁজিবাদতন্ত্রের মন্দ দিকগুলো বাংলাদেশে অনুশীলন হচ্ছে বেশি। আগামী মাসে বড় আকারের আরো কয়েকটি জাহাজ তৈরি শেষ হবে। এগুলোর মালিকও এই অল্প কয়েকটি কোম্পানি। অতি সম্প্রতি আমেরিকার ফোর্বস ম্যাগাজিনে সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ৪২তম ধনী ব্যক্তি বাংলাদেশের। যাদের ব্যাপারে বিদ্যুৎ খাত থেকে লুটপাটের অভিযোগ আছে। এদের আবার প্রায় সব মিডিয়া ইন্টারভিউ নেয়। ইন্টারভিউতে তাদের সফল উদ্যোক্তা হিসেবে পরিচয় করানো হয়। তাদের অত্যন্ত সজ্জন হিসেবে তুলে ধরা হয়। অথচ এদের অনেকে লুটেরা শ্রেণীর।

সরকার দুর্নীতিমুক্ত হলে এবং রাষ্ট্রে গুড গভর্ন্যান্স প্রতিষ্ঠিত হলে সমুদ্রগামী এসব জাহাজ সরকার নিজের মালিকানায় করতে পারে। আমাদের দেশে লাখ লাখ একাডেমিক শিক্ষিত বেকার তারা ইচ্ছে করলে যৌথভাবে এরকম জাহাজ তৈরি করে তার মালিক হতে পারে। তবে সে ব্যাপারে সরকারকে অবশ্যই সহযোগিতা করতে হবে। যেমন পঞ্চাশ হাজার বেকারের একেকজন যদি দুই লাখ করে টাকা দেন তাহলে এক জায়গায় অনেক টাকা হয়। সেই টাকা দিয়ে বড় জাহাজ তৈরি করতে পারে। সে ব্যাপারে সরকার বিভিন্নভাবে সহযোগিতা করতে পারে। এসব সহযোগিতার মাধ্যমে দেশের বেকার একটা অংশকে উদ্যোক্তা হিসেবে তৈরি করা সম্ভব। দেশে অর্থনৈতিক বিশাল বৈষম্য। একটি পক্ষ বিলাসিতায় হাজার হাজার কোটি টাকা অপচয় করে। আরেকটি পক্ষ পুষ্টিকর খাবার খেতে পারে না। এসব বৈষম্য দূর করে রাষ্ট্র পরিচালনা করতে হবে।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল