২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা-উত্তর বৈশ্বিক পরিস্থিতি

করোনা-উত্তর বৈশ্বিক পরিস্থিতি - ছবি : সংগৃহীত

করোনাকালীন বর্তমান সময়ে পৃথিবীর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থায় সার্বিক বিপর্যয় ঘটেছে। বিশেষত মানব জাতির বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থায় চরম সঙ্কট সৃষ্টি হয়েছে। শিগগিরই এ সঙ্কট অবসানের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তার ওপর স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা আগামীতে করোনা মহামারীর অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। বর্তমানে করোনায় বিশ্বে প্রতিদিন অগণিত মানুষ সংক্রমিত হচ্ছেন ও হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করছেন। এ মৃত্যুর মিছিল কবে থামবে কারো জানা নেই। আগামীতে করোনার কারণে বৈশ্বিক পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তন আসতে পারে। করোনার কারণে এখনো বৈশি^ক সমাজব্যবস্থায় প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে। পারস্পরিক মেলামেশা ক্রমেই কমে আসছে। জীবনযাপন পদ্ধতিতে পরিবর্তনের সূচনা হয়েছে। পারিবারিক পরিমণ্ডলেও তা বিস্তৃত। করোনা-উত্তর পরিস্থিতিতে সামাজিক রীতিনীতি আগের অবস্থায় কবে নাগাদ ফিরবে, তা অনিশ্চিত। অনেকের ধারণা, করোনা-উত্তর পরিস্থিতিতে সামাজিক অবস্থা আগের অবস্থায় ফিরে যেতে বহু বছর ও সময়ের প্রয়োজন হবে।

করোনার কারণে বৈশ্বিক অর্থনীতিতে পরিবর্তনের সূচনা হয়েছে। বিভিন্ন দেশে ব্যবসা বাণিজ্য ও আর্থিক লেনদেনের ঘাটতি দেখা দিয়েছে। এ অবস্থা দীর্ঘায়িত হলে বৈশ্বিক অর্থনীতিতে সর্বকালের মহামন্দা দেখা দেবে বলে বিশেষজ্ঞদের অভিমত। বৈশ্বিক অর্থনীতিতে শোষণের পরিবেশ বন্ধ করে এখনই সুষম অর্থ বণ্টনব্যবস্থা গড়ে তুলতে পারলে তা মানব জাতির জন্য মঙ্গলের দিকনির্দেশনা বয়ে আনবে। করোনার কারণে বিশ্বে বর্তমানে খাদ্য উৎপাদন নিম্নগামী হয়েছে; যে কারণে বিশ্ববাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য হু হু করে বেড়ে চলেছে। এ প্রক্রিয়ায় পরিসংখ্যানবিদদের মতে, বর্তমানে কোটি কোটি মানুষ খাদ্য ঘাটতির মুখে পড়েছে। এ প্রক্রিয়া অব্যাহত থাকলে আগামীতে বৈশ্বিক খাদ্য ঘাটতি কী পরিমাণ দাঁড়াবে, তা কারো জানা নেই। পরিস্থিতি মোকাবেলায় বিশ্ব খাদ্য সংস্থার মাধ্যমে এখনই মানব জাতির জন্য সমন্বিত বৈশ্বিক সুষম খাদ্যব্যবস্থা গড়ে তোলা একান্ত আবশ্যক। করোনার কারণে রাষ্ট্রীয় অর্থনৈতিক অবস্থা ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ছে। খাদ্য মজুদ ও বিপণনে অসহিষ্ণুতা দেখা দিচ্ছে। এ অবস্থা দীর্ঘায়িত হলে পৃথিবীর বিভিন্ন দেশে আঞ্চলিকতা, জাতীয়তা ও বিচ্ছিন্নবাদ মাথাচাড়া দিয়ে উঠবে। কেন্দ্রীয় শাসনব্যবস্থা ক্রমেই দুর্বল হয়ে পড়বে। ফলে বিভিন্ন দেশে জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদ আন্দোলন বৃদ্ধি পাবে। অর্থনৈতিক দুর্বল ব্যবস্থা ও খাদ্য ঘাটতির কারণে কেন্দ্রীয় সরকারের পক্ষে এসব বিচ্ছিন্নতাবাদী ও জাতীয়তাবাদী আন্দোলন দমন করা অসম্ভব হয়ে পড়বে। ফলে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র জাতিগত ও বিচ্ছিন্নবাদী সঙ্ঘাতে বিভক্ত হয়ে পড়ার সমূহ সম্ভাবনা।

শিক্ষা, সভ্যতা ও অগ্রগতি পরস্পর সম্পৃক্ত। শিক্ষা ছাড়া সভ্যতা ও সামাজিক অগ্রগতি বাধাগ্রস্ত হয়। করোনা শিক্ষাব্যবস্থায় দারুণ আঘাত হেনেছে। আমাদের দেশেই নয়, করোনার প্রভাবে সারা পৃথিবীর শিক্ষাব্যবস্থায় স্থবিরতা সৃষ্টি হয়েছে। আমরা জানি, ছাত্র-শিক্ষকের পারস্পরিক আলোচনা, দিকনির্দেশনা শিক্ষা ক্ষেত্রে সুফল দেয়। বর্তমানে করোনার কারণে ছাত্র-শিক্ষকের পারস্পরিক যোগাযোগ বিচ্ছিন্ন প্রায়। ইন্টারনেটের মাধ্যমে বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালু করার চেষ্টা করা হয়েছে। পদ্ধতিটি অত্যাধুনিক ও অভিনব। বিষয়টির সাথে খাপ খাওয়াতে শিক্ষক ও ছাত্রছাত্রীদের সময়ের প্রয়োজন। ইতোমধ্যে শিক্ষা খাতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে, তা পূরণ করতে অনেক সময় লাগবে। বর্তমান শিক্ষাব্যবস্থায় আমরা ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক নির্ভর না করে নোট নির্ভর করে তুলেছি; যে কারণে তারা বাড়িতে বসে পাঠ্যপুস্তকের মাধ্যমে স্বনির্ভরভাবে জ্ঞানার্জনে বাধাগ্রস্ত হচ্ছে। আমাদের কর্তব্য ছাত্রছাত্রীদের নোট নির্ভর না করে পাঠ্যপুস্তক নির্ভর করা। শিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যলয় নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে।

বর্তমানে সংবাদমাধ্যমে মাঝে মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোন ভ্যাকসিনসংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশিত হচ্ছে। সারা পৃথিবীর চিকিৎসাবিজ্ঞানীরা এখন অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে। সে ক্ষেত্রে আমাদের দেশে বিশ্ববিদ্যালয়গুলোর করোনাবিষয়ক গবেষণাসহ মানব কল্যাণের সার্বিক বিষয়ের গবেষণা একান্ত প্রয়োজন। প্রাণিকুলের জন্য স্বাস্থ্যসেবা খুবই জরুরি।

বিশেষত মানব জাতি সামাজিক মেলামেশায় অভ্যস্ত। জীবনযাপনের নিত্যনতুন উপকরণ তারা ভোগ করে। প্রতিনিয়ত বিভিন্ন পরিবেশে তারা চলাফেরা করে; যে কারণে মানব জাতির মধ্যে অন্যান্য প্রাণীর চেয়ে বিভিন্ন প্রকার রোগব্যাধি বেশি পরিমাণে সংক্রমিত হয়। মানব জাতির স্বাস্থ্য সুরক্ষার জন্য বর্তমানে পৃথিবীর সব দেশে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। সে ক্ষেত্রেও শ্রেণিবিভাজন দৃশ্যমান। যেমন- আমাদের দেশে সরকারের উচ্চপর্যায়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, কর্মচারী ও রাজনীতিবিদরা করোনা আক্রান্ত হয়ে স্বাস্থ্যঝুঁকি ভাতা গ্রহণ করছেন। অথচ দেশের সাধারণ মানুষ যাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা সর্বাধিক, তাদের জন্য কোনো স্বাস্থ্যঝুঁকি ভাতা নেই। এ এক অসম নীতি। যার নিরসন হওয়া জরুরি।

মানব সভ্যতার চলমানতার জন্য ব্যবসা বাণিজ্য অত্যন্ত জরুরি। করোনার প্রভাবে পণ্য উৎপাদন, বিপণন ও ব্যবহারের ক্ষেত্রে গুরুতর সঙ্কট সৃষ্টি হয়েছে। আমরা জানি, পণ্য উৎপাদন ও বিপণন কেবল যন্ত্রের সাহায্যে সম্পন্ন করা যায় না। সতর্কতা সত্ত্বেও মানুষের হাতের স্পর্শ বিভিন্ন প্রয়োজনে পণ্যের গায়ে লেগে থাকে। সে কারণে ভোক্তাদের অনেকে পণ্য ব্যবহারের ক্ষেত্রে মানসিক দুর্বলতায় ভুগে থাকে। ফলে পণ্যের ক্রয়-বিক্রয় ব্যাহত হয়। অনেক ক্ষেত্রে অধিক করোনা আক্রান্ত দেশের পণ্য ভোক্তারা বর্জন করে থাকেন। করোনায় বর্তমানে কেবল আমাদের দেশেই নয়, সারা পৃথিবীতে ব্যবসা বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। পণ্য উৎপাদন কমে যাওয়ায় মিলকারখানা কর্তৃপক্ষ সারা পৃথিবীতে কর্মচারী ছাঁটাই অব্যাহত রেখেছে।

আমাদের দেশেও যার প্রভাব অনুভূত হচ্ছে। সম্প্রতি অল্প দিনের মধ্যে বিদেশে কর্মরত হাজার হাজার শ্রমিক কর্মহীন অবস্থায় বিভিন্ন দেশ থেকে ফিরে এসেছে। অন্য দিকে করোনার কারণে আমাদের দেশ থেকে সম্প্রতি বিদেশে শ্রমিক পাঠানো বন্ধ রয়েছে। আমরা জানি, আমাদের অর্থনীতি অনেকাংশে বিদেশী রেমিট্যান্সনির্ভর। বাজেটের এক বিরাট অংশ বিদেশী শ্রমিকদের পাঠানো অর্থের মাধ্যমে পূরণ হয়ে থাকে। এ অর্থের উৎস ক্রমেই সঙ্কুচিত হয়ে আসছে। দেশের অর্থনীতিতে যার প্রভাব পড়তে শুরু করেছে।

আগামীতে এ অবস্থা অব্যাহত থাকলে দেশের উন্নয়ন কর্মকাণ্ড বহুলাংশে ব্যাহত হবে। সারা পৃথিবীতে একই অবস্থা বিরাজ করছে। এ অবস্থা দীর্ঘায়িত হলে বিশ্ব এক অচিন্ত্যনীয় ভয়াবহ অর্থনৈতিক মন্দার মুখোমুখি হবে; যা কাটিয়ে উঠতে বিশ্ববাসীর বহু বছরের সময়ের প্রয়োজন হবে।

লেখক : গবেষক ও কলামিস্ট


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১

সকল