২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বে ৪০ সেকেন্ডে একজনের আত্মহত্যা

- নয়া দিগন্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ বলছে- ‘প্রায় ১০ লাখ মানুষ প্রতি বছরে আত্মহত্যার কারণে মারা যায়।’ যা নির্দেশ করে প্রতি ৪০ সেকেন্ডে একটি মৃত্যু। পৃথিবীর প্রতিটি দেশেই মৃত্যুর প্রথম ১০টি কারণের মধ্যে এবং ১৫ থেকে ৩৫ বছর বয়সীদের প্রথম তিনটি কারণের একটি হলো আত্মহত্যা। ২০১৫ সালের ১০ সেপ্টেম্বর বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, আত্মহত্যার জরিপে বিশ্বে দশম স্থানে রয়েছে বাংলাদেশ।

প্রতি বছর স্কুল-কলেজের কিছু ছাত্রছাত্রী পরীক্ষায় আশানুরূপ ফল না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যা করে। এমন খবর আমরা পাই প্রতিনিয়ত। প্রশ্ন হতে পারে, মানুষ কেন আত্মহত্যার পথ বেছে নেয়? সমকালীন গবেষকদের মতে, স্বামী-স্ত্রীর ঝগড়া, মা-বাবা ও অভিভাবকের শাসন, প্রেম-ভালোবাসা, কাক্সিক্ষত সফলতা না পাওয়া, অভাব-অনটন, ভয়ভীতি, অসুস্থতা, যৌতুক, মানসিক সমস্যা, হতাশা ইত্যাদি আত্মহত্যার কারণ। কখনো কখনো উৎসবে নতুন জামা না পেয়ে কিশোর-কিশোরীদের আত্মহত্যার খবরও পত্রিকায় আসে। মার্কিন রাজনীতিবিদ জেমস গ্যারিফিল্ডের (১৮৩১-১৮৮১) একটি উক্তি হলো- ‘আত্মহত্যা কোনো সমাধান নয়’।

গবেষণায় দেখা যায়, সমাজে যারা আশাবাদী, কষ্টকে যারা চ্যালেঞ্জ হিসেবে ভাবেন এবং যেকোনো বিষয়ে অল্পতেই সন্তুষ্ট থাকেন, তাদের মধ্যে আত্মহত্যার হার কম। মনোচিকিৎসক সিগমুন্ড ফ্রয়েডের মতে- ‘মানুষের মধ্যে অবচেতনে থাকে মৃত্যুপ্রবৃত্তি। পরিবেশ পরিস্থিতির প্রভাবে এই মৃত্যুপ্রবৃত্তি মাথাচাড়া দিয়ে ওঠে আর ‘মরিবার সাধ’ হয় তার। ২০১৭ সালের ১৮ আগস্ট প্রথম আলোর এক প্রতিবেদনের শিরোনাম ছিল- ‘একটি প্রজন্মের ধ্বংসের পেছনে স্মার্টফোন’। প্রতিবেদনে বলা হয়, ‘এখনকার কিশোররা বন্ধুর সান্নিধ্যে কম সময় কাটায়, তাদের মধ্যে ডেটিং কমছে, এমনকি পুরো প্রজন্মের ঘুম কম হচ্ছে। একাকিত্বের এই হার বাড়ায় সাইবার নিপীড়ন, হতাশা, উদ্বেগ ও আত্মহত্যার ঘটনা বাড়ছে।’

১৫ সেপ্টেম্বর ২০১৫, সমকালের প্রতিবেদন ছিল- ‘আত্মহত্যা প্রতিরোধ করব কিভাবে?’ জনপ্রিয় অভিনেতা রবিন উইলিয়ামস আত্মহত্যা করেছেন। এর আগে বাংলাদেশী চিত্রনায়ক সালমান শাহ আত্মহত্যা করেন বলে সম্প্রতি পুলিশের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আত্মহত্যা করেছেন সাংবাদিক মিনার মাহমুদ। এর পেছনের কারণগুলো এখনো ভালোভাবে জানা হয়ে ওঠেনি। গত কয়েক বছরে দেশে আত্মহত্যার তালিকায় যুক্ত হয়েছেন জনপ্রিয় নায়ক, অভিনেতা, সাংবাদিক, চিকিৎসক, সরকারি কর্মকর্তা থেকে শুরু করে স্কুলপড়ুয়া শিশু ও ভার্সিটিপড়ুয়া উচ্চশিক্ষিত শিক্ষার্থীও।

আত্মহত্যা এবং আত্মহননের প্রচেষ্টা মানব সভ্যতার শুরু থেকে থাকলেও বিগত ৪৫ বছরে বিশ্বব্যাপী আত্মহত্যার হার ৬০ ভাগ বেড়েছে। যারা মুক্তি হিসেবে আত্মহত্যাকে বেছে নেয়; তাদের শতকরা ৯ জনই কোনো-না-কোনো মানসিক রোগে ভোগে। কিছু মনোবিজ্ঞানীর মতে, মানুষের একাকিত্ববোধ, অস্তিত্বহীনতা, জীবনের অর্থ-উদ্দেশ্য খুঁজে না পাওয়া আত্মহত্যার সিদ্ধান্ত নিতে বিশেষ ভূমিকা পালন করে।

তবে সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতার বিষয়টি লক্ষণীয় মাত্রায় বেড়েছে। পরিসংখ্যান বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ১৪ বছরে আত্মহত্যা করেছেন ২৩ শিক্ষার্থী। এর মধ্যে গত তিন বছরে আত্মহত্যা করেছেন ১১ জন। ধারণা করা হয়, শিক্ষার্থীরা সাধারণত বিষণ্ণতা, শিক্ষাজীবন নিয়ে হতাশা, সম্পর্কের টানাপড়েন এবং চাকরি নিয়ে অনিশ্চয়তার কারণে আত্মহত্যার পথ বেছে নেন। প্রতিটি আত্মহত্যায় সমাজ ও সংসারের অপূরণীয় ক্ষতি। ভেঙে যায় একটি পরিবারের স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা। আত্মহত্যাকারীর পরিবারে সমাজিক নানা সমস্যার জন্ম নেয়। সাথে সাথে আত্মহত্যাকারীর পরিবারকে পোহাতে হয় আইনি ঝামেলা। সামাজিকভাবেও আত্মহত্যাকারীর পরিবারের মান-মর্যাদা কমে যায়। মোট কথা, একঘরে হয়ে যেতে হয়। সর্বোপরি পরিবারের শান্তি এবং স্বাভাবিক ব্যবস্থাই ভেঙে পড়ে।

প্রশ্ন হলো, কোনোভাবেই কি আত্মহত্যার মতো ভয়াবহ ব্যাধি থেকে রক্ষা পাওয়ার উপায় নেই? উত্তর হচ্ছে- সামাজিক সচেতনতার মাধ্যমে এ সমস্যার অনেকাংশে সমাধান সম্ভব। হতাশাগ্রস্ত মানুষদের বোঝাতে হবে, শুধু তোমার জীবনে নয়, সব মানুষের জীবনেই দুঃখ-কষ্ট আছে, থাকবে। দুঃখ-কষ্ট আছে বলে নিরাশ হলে চলবে না। জীবনের চ্যালেঞ্জ গ্রহণ করত হবে। কোনো কাজে আশাহত হওয়া যাবে না। সফলতাই জীবনের সব কিছু নয়। ব্যর্থ হলে আবার অন্যভাবে চেষ্টা করে দেখতে হবে। কোনো কাজই পৃথিবীতে ছোট নয়।


আরো সংবাদ



premium cement
জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

সকল