০৪ ডিসেম্বর ২০২৪, ১৯ অগ্রহায়ন ১৪৩১,
`

জিয়ার বাংলাদেশী জাতীয়তাবাদ

জিয়াউর রহমান - ফাইল ছবি

উপমহাদেশে জাতীয়তাবাদের উন্মেষ ঘটে ব্রিটিশবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে। কিন্তু ব্রিটিশরা চলে যাওয়ার পর এই জাতীয়তাবাদ হারায় চালিকাশক্তি এবং ধর্মের ভিত্তিতে পাকিস্তানের জন্ম হয়। ধর্মের ভিত্তিতে পাকিস্তানে ভাষা ও জাতিগত পার্থক্য ঘোচানো সম্ভব হয়নি। ব্যবসা, চাকরিসহ রাষ্ট্রীয় নানা ক্ষেত্রে বৈষম্য থেকে যায়। তাতে ফলাফল দাঁড়ায় জাতিরাষ্ট্রের বিভাজন। পরে স্বাধীন বাংলাদেশে ভাষাভিত্তিক জাতীয়তা কায়েমের চেষ্টা করা হয়, যার কেন্দ্রে ছিল বাঙালি বা বাংলাভাষী জাতিরাষ্ট্র, যা বাংলাদেশে বসবাসরত অবাঙালি ও উপজাতীয়দের মধ্যে তৈরি করে বিভেদ। এরপর ১৯৭৫ সালের পটপরিবর্তনের পর প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাতি-ধর্ম-ভাষা ও বর্ণের সমন্বয়ে ‘বাংলাদেশী জাতীয়তাবাদের’ ধারণা উপস্থাপন করেন, যার ভিত্তি হচ্ছে, রাষ্ট্রের সীমারেখার ভেতর বসবাসরত সব ধর্ম-ভাষা ও বর্ণের মানুষ মিলে জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা। এর ফলে ধর্ম-ভাষা ও বর্ণের ভিত্তিতে কেউ বাদ পড়েনি। সবাই একটা অভিন্ন প্ল্যাটফর্ম খুঁজে পায়।

যেহেতু এককেন্দ্রিক জাতীয়তাবাদ রাষ্ট্রের সব নাগরিককে একত্র করতে পারে না এবং প্রাকৃতিক বৈষম্য সৃষ্টি করে, তাই বাংলাদেশের মতো একাধিক ধর্ম-ভাষা ও বর্ণের মানুষ অধ্যুষিত দেশে ভূখণ্ডকেন্দ্রিক জাতীয়তাবাদই ভালো বিকল্প। তাই বাংলাদেশী জাতীয়তাবাদ এ দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ইতিহাসবোধ ও অনুভূতিকে ধারণ করেছে। ফলে বাংলাদেশের কোটি কোটি মানুষ বাংলাদেশী জাতীয়তাবাদের পক্ষে অটল ও অবিচল রয়েছে। কারণ বিশ্বের কোনো দেশই একক কোনো ধর্ম, ভাষাভাষী অথবা একক কোনো বর্ণের মানুষের নয়। হিটলার বর্ণের ভিত্তিতে জার্মানি বানাতে চেয়ে ইতিহাসের জঘন্যতম বর্বরতা দেখিয়েছে। ইসরাইল ধর্মের ভিত্তিতে রাষ্ট্র বানাতে চেয়ে বর্তমান বিশ্বে বর্বরতম আগ্রাসন চালাচ্ছে। অন্য দিকে বহুভাষা, বহুধর্মের ও বহুবর্ণের হয়েও ভূখণ্ডকেন্দ্রিক জাতীয়তাবাদ কায়েম করায় যুক্তরাষ্ট্র হচ্ছে নিজ নাগরিকদের জন্য অন্যতম সেরা রাষ্ট্র।

জিয়াউর রহমান দূরদৃষ্টির মাধ্যমে এটি বুঝতে পেরে বাংলাদেশী জাতীয়তাবাদ কায়েম করে গেছেন। আমাদের সবার উচিত, বাংলাদেশী জাতীয়তাবাদের উদারতা এবং মর্ম অনুধাবন করে গর্বিত হওয়া এবং এ ব্যাপারে রাষ্ট্রকে সব ধরনের পৃষ্ঠপোষকতা দেয়া।

আত্মনির্ভরশীল একটি দেশ গড়তে হলে সর্বাগ্রে প্রয়োজন আত্মমর্যাদাসম্পন্ন একটি জাতি গঠন। আর জাতি গঠনে জাতীয়তাবাদের গুরুত্ব অপরিসীম। আধুনিক বিশ্বের প্রায় সব রাষ্ট্রই জাতিরাষ্ট্র। জাতিরাষ্ট্র মানেই জাতীয়তাবাদী আদর্শ ও ভাবধারার রাজনীতিতে চালিত একটি দেশ। বাংলাদেশের রাজনীতিতে জাতীয়তাবাদের দু’টি ধারা বিদ্যমান। একটি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদের ধারা, অন্যটি হচ্ছে বিএনপির নেতৃত্বাধীন ভাষা, ধর্ম, সংস্কৃতি ও ভূখণ্ডকেন্দ্রিক বাংলাদেশী জাতীয়তাবাদের ধারা।

ধর্ম, ভাষা, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও অর্থনীতির সমন্বয়ে জাতীয়তাবাদের প্রধানতম প্রেরণা ও শক্তি ভূখণ্ডকেন্দ্রিকতা। এ কারণেই যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, ভারত, বাংলাদেশ প্রভৃতি দেশ জাতি-রাষ্ট্র। নানা ভাষার, নানা ধর্মের, নানা বর্ণের ও নানা সংস্কৃতির মানুষ এসব দেশে বসবাস করলেও এরা সবাই ভূখণ্ডগতভাবে এক জাতীয়তাবাদী পরিচয়ে পরিচিত হন।
বাংলাদেশে হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিষ্টানসহ নানা ধর্মের মানুষ বাস করে। এখানে ভাষারও নানা বৈচিত্র্য আছে। বাংলা, চাকমা, মারমা, উর্দুসহ অনেক ভাষা ও নৃতাত্তি¡ক পরিচয়ের জাতিগোষ্ঠীর মানুষ-এরা সবাই বাংলাদেশ ভূখণ্ডে বসবাস করে। সেই অর্থে এরা সবাই বাংলাদেশী। সুতরাং জাতীয়তাবাদও হবে বাংলাদেশী। এখানেই সবার জাতীয় পরিচয় ও জাতীয় স্বার্থ নিহিত আছে। এর মাধ্যমে আমাদের জাতিসত্তার একটা সুস্পষ্ট কাঠামো প্রতিষ্ঠিত হয়েছে।

নৃতাত্ত্বিক ও আদর্শিক চেতনামিশ্র স্বতন্ত্র রূপ ও পরিচয় রাষ্ট্রীয়ভাবে বিশ্বের সামনে তুলে ধরা, বাঙালি মুসলমানদের স্বরূপ অন্বেষার ঐকান্তিক আগ্রহ, ভাষা, ধর্ম, সমাজ, সাহিত্য, রাজনীতি অর্থনীতি- এককথায় বলা যায়, জীবনের পরিপূরক প্রতিটি বিষয় ভিন্ন ভিন্ন মতবাদের আলোকে বাংলাদেশী জাতীয়তাবাদে তুলে ধরা হয়েছে। তাই বাংলাদেশী জাতীয়তাবাদ বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ইতিহাসবোধ, অনুভূতি ও বিশ্বাসকে ধারণ করে। কিন্তু বাস্তবতা হচ্ছে সাংগঠনিক দিক দিয়ে অনিবার্যভাবে এটিকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করা সম্ভব হয়নি। এর জন্য যে মেশিনারির প্রয়োজন, সম্ভব হয়নি তারও বিকাশ ঘটানোর।

দেশকালের পরিবর্তিত পরিস্থিতিতে মানুষের সামাজিক অবস্থানের পরিবর্তনের সাথে তার নৈতিক এবং ধর্মীয় অনুভূতির পরিবর্তন ঘটে। এই পরিবর্তন মেনে না নেয়া গোঁড়ামি। জিয়াউর রহমান তার বাংলাদেশী জাতীয়তাবাদের মাধ্যমে ধর্মীয় গোঁড়ামির শৃঙ্খল থেকে মানুষকে মুক্ত করতে চেয়েছিলেন। এই অর্থে তিনি একজন সংস্কারবাদী। তার সমাজ ভাবনার মূল প্রতিপাদ্য সমাজ সংস্কার।

বাঙালি মুসলমান মধ্যবিত্ত শ্রেণীর রাজনৈতিক ক্ষমতা লাভের ক্রম পরিবর্তনের কালে জিয়াউর রহমান ঊপস্থাপিত করেছিলেন উদারতন্ত্রের ভাবধারা। তার বাংলাদেশী জাতীয়তাবাদ একটি মধ্যপন্থী রাজনৈতিক দর্শন। এটি ধর্মান্ধও নয় আবার ধর্মহীনও নয়। সব ধর্ম, ভাষা ও জাতিগোষ্ঠীর মানুষের স্বীকৃতি রয়েছে বাংলাদেশী জাতীয়তাবাদে। যার ফলে একটি সুস্পষ্ট চেতনার মাধ্যমে সব ভেদাভেদ ভুলে সমগ্র জাতি ঐক্যবদ্ধ হয় এবং দেশ গড়ার কাজে ঝাঁপিয়ে পড়ে। শুরু হয় সত্যিকারের উন্নয়ন ও উৎপাদনের রাজনীতি।

‘বাংলাদেশী জাতীয়তাবাদে’ সন্নিবেশিত আছে সব জাতির পরিচয়, সব ধর্মের পরিচয়, সব ভাষার পরিচয় ও সব সংস্কৃতির পরিচয় এবং ভৌগোলিক পরিচয়; সর্বোপরি মানুষের অর্থনৈতিক মুক্তি, সম্পদের সমবণ্টন ও সামাজিক ন্যায়বিচারের গ্যারান্টি। এককথায় সুশৃঙ্খল মধ্যপন্থী জাতি গঠনের সব উপাদানই সন্নিবেশিত বাংলাদেশী জাতীয়তাবাদে। এর মাধ্যমে একটি জাতি গঠিত হলে সেই জাতি হবে একটি আধুনিক জাতি। যে জাতিকে কোনোভাবেই বিভক্ত করা সম্ভব হবে না। এর মাধ্যমে একটি দেশ গঠিত হলে সে দেশকে ব্যর্থ ও অকার্যকর করা সম্ভব হবে না।

মতাদর্শের দিক দিয়ে বাংলাদেশে ভিন্ন ভিন্ন মতের সন্ধান অবশ্য পাওয়া যাবে, কিন্তু বাংলাদেশী জাতীয়তাবাদ সব ভিন্ন ভিন্ন মতের মানুষকে একটি প্ল্যাটফর্মে একত্র করেছে। পাশাপাশি সাম্যবাদ, গণতাত্রিক এবং উদারনৈতিক চিন্তার প্রতিফলন ঘটেছে বাংলাদেশী জাতীয়তাবাদে। যুক্ত হয়েছে বাঙালি মুসলমানের স্বরূপ অন্বেষার ঐকান্তিক আগ্রহ। সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে পশ্চাৎপদ বাঙালি মুসলমান মানসে সম্মিলিত সাহিত্য প্রচেষ্টার সৃষ্টি হয়েছে আমাদের ঐতিহ্যের রূপরেখা।

মূলত প্রাথমিকভাবে ধর্মীয় চেতনা সমুন্নত করার মানসে বাংলাদেশী জাতীয়তাবাদের উদ্ভব ঘটলেও এই প্রয়াস ধর্মের দিক দিয়ে মধ্যপন্থী, সঙ্ঘবদ্ধ চেতনা সৃষ্টিতে পরিণতি লাভ করেছে। সঙ্ঘবব্ধ সাহিত্যিক প্রচেষ্টা কখনো ধর্মীয় প্রেক্ষাপটে ও স্বাতন্ত্র্যকামী মতবাদে বিশ্বাসী, কখনো বা ভাষিক এবং দেশীয় প্রেক্ষাপটে সমন্বয়কামী চেতনার প্রতিফলন ঘটিয়ে জনমত সৃষ্টি করেছে। বাঙালি মুসলমানদের জাতিসত্তা বিকাশে, শিক্ষার প্রসার, সামাজিক অধিকার প্রতিষ্ঠা, মাতৃভাষার পরিচর্যা ও ধর্মীয় পুনরুজ্জীবনের প্রশ্নে এক বাক্যে বাংলাদেশী জাতীয়তাবাদে পরিস্ফুটিত হয়েছে।

ধর্মীয় বিশ্বাস এ দেশের মানুষকে প্রবলভাবে নাড়া দেয়। মুক্ত এবং স্বচ্ছ দৃষ্টিভঙ্গির সাহায্যে ধর্মীয় অনুভূতিকে আঘাত না দিয়ে বাংলাদেশী জাতীয়তাবাদের মাধ্যমে তুলে ধরা হয়েছে বাঙালি মুসলমানের স্থবির এবং অতীতচারী মানসিকতাকে।

যুক্তি ও বুদ্ধি দিয়ে ব্যাখ্যা করে উপস্থাপন করা হয়েছে ইসলাম ধর্মের চরিত্র ও বৈশিষ্ট্য। তাত্তি¡ক আলোচনার ভেতর দিয়ে নয়, বাস্তব সমস্যাকে ঘটনা এবং তথ্যের আলোকে ব্যক্ত করে আমাদের ধর্মীয় চেতনাকে জাগ্রত করেছে বাংলাদেশী জাতীয়তাবাদ। বাঙালি মুসলমানদের মুক্তির আকাক্সক্ষা ও আদর্শের প্রতি ঐকান্তিক নিষ্ঠাই বাংলাদেশী জাতীয়তাবাদের মূল প্রতিপাদ্য।

অতীতচারী মানসিকতা আমাদের জাতিসত্তা বিকাশে মারাত্মক বাধার সৃষ্টি করেছে। বাংলাদেশী জাতীয়তাবাদের আলোকে আমরা জীবন পরিচালিত করতে পারিনি। অর্থাৎ এর আলোকে জাতি গঠন সম্ভব হয়নি। সেটি সম্ভব হলে বাংলাদেশ হয়তো মালয়েশিয়া, কোরিয়া অথবা সিঙ্গাপুরের সমপর্যায়ে উন্নীত হওয়া অসম্ভব ছিল না।

রাজনৈতিক দলের কর্মী হওয়ার পেছনে রয়েছে নির্দিষ্ট যৌক্তিক কারণ। আর এর ভিত্তিটা হলো সহযোগী বিরোধী রাজনৈতিক দলের দর্শনকে যথাযথ যুক্তি ও কর্মসূচির ভিত্তিতে মোকাবেলা করে, নিজের ও দলের আদর্শ ও জীবনবোধের আলোকে সমাজ ও জাতিকে গড়ে তোলা। তাতে মানুষের মধ্যে একটি সুষ্ঠু-সুন্দর চেতনাবোধ তৈরি হয়, তৈরি হয় যুগোপযোগী চিন্তচেতনা। কিন্তু বাস্তবতা হচ্ছে, আমাদের একটি প্রজন্ম বাংলাদেশী জাতীয়তাবাদী রাজনৈতিক ধারা সম্পর্কে অজ্ঞাত থেকে গেছে। এর একটা নেতিবাচক ফলও জাতি ভোগ করছে। এখান থেকে বের হয়ে আসার সহজ পথ হলো বাংলাদেশী জাতীয়তাবাদের ধারণা সবার মধ্যে সঞ্চারিত করার উদ্যোগ জোরদার করা এবং এর আলোকে জাতি গঠন।

লেখক : কলামিস্ট
[email protected]


আরো সংবাদ



premium cement