২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে ভেসে যাওয়া মাইন নিয়ে রেডক্রসের সতর্কতা

বন্যায় মাইন তলিয়ে যাওয়ায় শনাক্ত করা যাচ্ছে না
খেরসনে বাঁধ ভেঙে যাওয়ায় নিপ্রো নদীর পানি ঢুকে বিস্তীর্ণ এলাকা তলিয়ে গেছে : ইন্টারনেট -

দক্ষিণ ইউক্রেনের খেরসনে নোভা কাখোভকা জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধ ভেঙে যাওয়ায় পুঁতে রাখা ল্যান্ড মাইনগুলো পানিতে স্থানচ্যুত হয়ে ভেসে গেছে। এর ফলে বিপর্যয়কর অবস্থা ঘটতে পারে বলে সতর্ক করেছে রেড ক্রস। সংস্থাটি জানিয়েছে, যুদ্ধকবলিত এসব এলাকায় প্রচুর মাইন পুঁতে রাখা হয়েছিল। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় সেগুলোর অবস্থান শনাক্ত করা যাচ্ছে না। এর ফল ভয়ঙ্কর হতে পারে।
রাশিয়া ও ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলকে বিভক্তকারী ডিনিপ্রো নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় খেরসন অঞ্চলের কিছু অংশ থেকে হাজার হাজার মানুষকে ইতোমধ্যেই সরিয়ে নেয়া হয়েছে। ইউক্রেন ও রাশিয়া উভয়েই কাখোভকা বাঁধ ধ্বংসের জন্য একে অপরকে দায়ী করেছে। সম্প্রতি ইউক্রেনের কাখোভকায় বিস্ফোরণের ফলে বাঁধের একাংশ ভেঙে যাওয়ায় নিপ্রো নদীর পানি ঢুকে বিস্তীর্ণ এলাকা ভাসিয়ে দেয়। এতে নদী-তীরবর্তী রাশিয়া ও ইউক্রেনের বিভিন্ন এলাকার ৪২ হাজার মানুষ বন্যার কবলে পড়েছেন।
রাশিয়ার দখলে থাকা ওলেশকিতে বন্যায় তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শহরের নির্বাসিত ইউক্রেনের মেয়র ইয়েভেন রিশচুক বলেছেন, তিনি মনে করেন আরো হতাহতের ঘটনা ঘটবে। বিবিসি ইউক্রেনীয় এবং রাশিয়ান কর্মকর্তাদের দাবির সত্যতা যাচাই করতে পারেনি। রেড ক্রসের অস্ত্র দূষণ ইউনিটের প্রধান এরিক টোলেফসেন সতর্ক করে দিয়ে বলেছেন, মাইনগুলো কেবল খেরসন বাসিন্দাদের জন্য নয়, যারা সাহায্য করতে এসেছে, তাদের জন্যও বড় উদ্বেগ সৃষ্টি করেছে।
বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আমরা জানি না কোথায় বিপদ আছে, এখনো আমরা জানি না। আমরা শুধু জানি, মাটিতে কোথাও মাইনগুলো আছে।’ ইউক্রেনের সামরিক দক্ষিণ কমান্ডের একজন মুখপাত্র নাটালিয়া হুমেনিউক ইউক্রেনের একটি টিভিকে বলেছেন, ‘অনেক মাইন বন্যার কারণে ভাসমান মাইনে পরিণত হয়েছে।


আরো সংবাদ



premium cement
অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য

সকল