২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খার্তুমে তীব্র লড়াইয়ের মধ্যে লুটপাট-অরাজকতা

-

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর মধ্যে সঙ্ঘাত রাজধানী খার্তুমে তীব্র আকার ধারণ করেছে। সেখানে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এ ছাড়া আট সপ্তাহে পা দেয়া এই লড়াইয়ের জেরে রাজধানী খার্তুমসহ অন্য এলাকায় লুটপাট ও অরাজকতাও ছড়িয়ে পড়েছে।
সোমবার সুদানের রাজধানীতে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে বাসিন্দারা জানিয়েছেন। এ ছাড়া প্রতিদ্বন্দ্বী সামরিক দলগুলোর মধ্যে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে চলা এই সংঘর্ষের পর খার্তুম এবং দারফুরের পশ্চিমাঞ্চলে লুটপাট ও অরাজকতা ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।
সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এর আগে যুদ্ধবিরতি চুক্তি করেছিল যুদ্ধরত উভয়পক্ষ। তবে গত শনিবার রাতে সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে লড়াই আরো তীব্রতর হয়েছে।
গত ১৫ এপ্রিল শুরু হওয়া এই যুদ্ধ সুদানের মধ্যে ১২ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে। এ ছাড়া আরো প্রায় চার লাখ মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। অন্য দিকে রাজধানী খার্তুমেও ব্যাপক ক্ষতি হয়েছে। এই শহরটিতে অবশিষ্ট যেসব বাসিন্দা রয়েছেন তারা যুদ্ধ, বিমান হামলা এবং লুটপাটের শঙ্কায় রয়েছেন। সোমবার বাসিন্দারা দেশটির রাজধানী খার্তুম এবং পার্শ্ববর্তী ওমদুরমান ও বাহরি শহরজুড়ে টানা দ্বিতীয় দিনের লড়াইয়ের কথা জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল