২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উড়িষ্যার ট্রেন দুর্ঘটনার তদন্তে সিবিআই

-

উড়িষ্যার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ‘নাশকতার’ কারণেও ঘটে থাকতে পারে, ভারতীয় রেলওয়ের এমন ইঙ্গিতের পর ঘটনার কারণ বের করতে তদন্তের দায়িত্ব নিয়েছে দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)।
শুক্রবার সন্ধ্যায় রাজ্যটির বালেশ্বর জেলার বহানগা বাজারের কাছে তিনটি ট্রেন দুর্ঘটনায় জড়িয়ে পড়ে, দু’টি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেনের সংঘর্ষে ২৮৮ জনের মৃত্যু হয়েছে বলে হিসাব ভারতীয় রেলের; তবে উড়িষ্যা সরকারের হিসাব অনুযায়ী এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা ২৭৫।
ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, এ দুর্ঘটনার বিষয়ে সিবিআই তদন্তের সুপারিশ করেছে রেল বোর্ড। এ ঘটনায় উড়িষ্যার পুলিশ ‘অবহেলাজনিত মৃত্যু ও মানুষের জীবন বিপন্ন করার’ অভিযোগে মামলা দায়ের করেছে। মঙ্গলবার সিবিআইয়ের টিম বালেশ্বরের ঘটনাস্থলে পৌঁছে এলাকাটি খতিয়ে দেখেছে। এ দিন তারা উড়িষ্যা পুলিশের কাছ থেকে তদন্তের দায়িত্ব বুঝে নেবে। সিবিআই দুর্ঘটনার সময়কালীন রেলওয়ের বিভিন্ন নথি সংগ্রহ করার পাশাপাশি ওই সময়ে কর্তব্যরত রেলকর্মীদের বয়ন রেকর্ড করবে। ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, কোনো ‘নাশকতা’ হয়েছে কি না তা সিবি আইয়ের মতো শীর্ষ একটি সংস্থার বিস্তারিত তদন্তের মাধ্যমেই বের হতে পারে।


আরো সংবাদ



premium cement