২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তিয়েনআনমেন বার্ষিকীতে হংকংয়ে কয়েক ডজন গণতন্ত্রপন্থী আটক

-

চীনের তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যার ৩৪তম বার্ষিকীতে হংকংয়ের বিরোধী দলের প্রধানসহ গণতন্ত্রপন্থী কয়েক ডজন নেতাকে আটক করা হয়েছে। গণতন্ত্রপন্থীরা দিনটি স্মরণে হংকংয়ের কজওয়ে বে এলাকার একটি স্থানে জড়ো হন। সেখান থেকেই মোমবাতি ও ফুল নিয়ে তিয়েনআনমেন স্কয়ারে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে যাওয়া গণতন্ত্রপন্থীদের আটক করা হয়।
সরকারের দুর্নীতি বন্ধ ও গণতন্ত্রের দাবিতে ১৯৮৯ সালের এপ্রিল থেকে শিক্ষার্থীরা চীনের ঐতিহাসিক তিয়েনআনমেন স্কয়ারে অনশন শুরু করেন। তাদের সাথে যোগ দেন শ্রমিকরা। ৩ জুন রাতে সেনা ও ট্যাংক নামায় সরকার। ৪ জুন মধ্যরাতে সবদিক থেকে ঘিরে ফেলা হয় তিয়েনআনমেন স্কয়ার। সেনাদের সামনে সারি বেঁধে বিক্ষোভরত শিক্ষার্থীরা তিয়েনআনমেন স্কয়ার ত্যাগ করেন। তবে স্কয়ারের বাইরে নির্বিচার গুলিতে ততক্ষণে নিহত হন শত শত ছাত্র-শ্রমিক।
চীন তিয়েনআনমেনের এই হত্যাকাণ্ডের কোনো পরিসংখ্যান এ পর্যন্ত প্রকাশ করেনি। তবে প্রত্যক্ষদর্শী, মানবাধিকার সংস্থা ও গবেষকদের মতে, তিয়েনআনমেনে সে দিন হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছিল। গণতন্ত্রপন্থী আন্দোলনকর্মী ও মানবাধিকারকর্মীরা মনে করেন, তিয়েনআনমেনের ঘটনায় চীনের প্রতি ঘৃণা তৈরি হয়েছে। তাদের অভিযোগ, শি জিন পিং ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে চীনে মতপ্রকাশ আরো সঙ্কুচিত হয়ে পড়েছে।


আরো সংবাদ



premium cement