২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জার্মানিতে রেকর্ডসংখ্যক বিদেশীর নাগরিকত্ব গ্রহণ

-

গত ২০ বছরের তুলনায় ২০২২ সালে সবচেয়ে বেশি বিদেশী ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানির নাগরিকত্ব গ্রহণ করেছেন। জার্মানিতে যখন দক্ষ বিদেশী কর্মীদের নিজ দেশে অভিবাসনের জন্য উৎসাহিত করার চেষ্টা করছে ঠিক সেই সময়েই বিপুল সংখ্যক বিদেশীর জার্মান নাগরিকত্ব গ্রহণের খবর পাওয়া গেল। ২০২২ সালে বিশ্বের ১৭১টি দেশের ১ লাখ ৬৮ হাজার ৫৪৫ জন বিদেশী জার্মানির নাগরিকত্ব গ্রহণ করেছেন। সরকারের হিসাব অনুযায়ী, ২০২২ সালে নাগরিকত্ব পাওয়ার বিদেশীদের সংখ্যা তার আগের বছরের অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২৮ ভাগ বেশি।
নাগিরকত্ব পাওয়া বিদেশীদের মধ্যে তালিকায় শীর্ষে রয়েছেন সিরীয়রা। মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত এই দেশটি থেকে আসা যেসব ব্যক্তি জার্মানির নাগরিকত্ব গ্রহণ করেছেন তাদের গড় বয়স ২৪ দশমিক ৮ বছর। আর তাদের দুই-তৃতীয়াংশ পুরুষ। নাগরিকত্ব পাওয়ার আগে তারা গড়ে ৬ দশমিক ৪ বছর দেশটিতে অবস্থান করেছেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে ইউক্রেনীয়রা। রাশিয়ার হামলা শুরুর পর হাজার হাজার ইউক্রেনীয় দেশ ছাড়লে তাদের একটি অংশ জার্মানিতে আশ্রয় নেয়।
২০২২ সালে জার্মান নাগরিকত্ব পাওয়াদের মধ্যে তৃতীয় অবস্থানে মধ্যপ্রাচ্যের আরেক যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাক থেকে আসা অভিবাসীরা। আর চতুর্থ অবস্থানে তুর্কিরা। ইন্টিগ্রেশন ও মাইগ্রেশন বিভাগের বিশেষজ্ঞ ইয়ান শ্নাইডার জানান, নাগরিকত্ব পাওয়া সিরীয়দের অর্ধেক ছয় বছরেই জার্মানির নাগরিকত্ব পেয়েছেন। এর কারণ হলো তারা জার্মান সমাজে একীভূত হতে পারার প্রমাণ দেখাতে পেরেছে। তার মতে, সিরীয়দের জার্মান নাগরিকত্ব চলতি বছর আরো বাড়বে। কারণ ক্ষমতায় থাকা বর্তমান জোট সরকার নাগরিকত্ব আইন সহজ করার কাজ করছে।


আরো সংবাদ



premium cement