২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নতুনদের নিয়ে এরদোগানের মন্ত্রিসভা

নতুন মন্ত্রিপরিষদের সাথে রজব তৈয়ব এরদোগান : ইন্টারনেট -

তুরস্কের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান তার নতুন মন্ত্রিপরিষদ ঘোষণা করেছেন। শনিবার তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টা পর মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন তিনি।
এরদোগান গত ২৮ মে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারওগলুকে পরাজিত করেন। শনিবার আঙ্কারায় শপথ নেন তিনি। এরপর নতুন মন্ত্রিপরিষদ ঘোষণা করেন। এরদোগান তার আগের মন্ত্রিপরিষদের স্বাস্থ্যমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রী ছাড়া অন্য সব সদস্যকে বদল করেছেন।
নতুন মেয়াদে এরদোগান সরকার দেশটির অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করাকে সবচেয়ে প্রাধান্য দেবে বলে মনে করা হচ্ছে। তুরস্কের সাবেক উপপ্রধানমন্ত্রী মেহমেত সিমসেককে নতুন মন্ত্রিপরিষদের অর্থমন্ত্রী করা হয়েছে। তুরস্কে এখন মূল্যস্ফীতি ৪৩ দশমিক ৭০ শতাংশ। এর জন্য এরদোগান সরকারের সুদের হার কমিয়ে দেয়ার নীতিমালা দায়ী বলে মনে করা হয়ে থাকে। জানা গেছে, এরদোগান সরকারের এসব নীতিমালার বিরোধী ছিলেন অর্থনীতিবিদ সিমসেক। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত তুরস্কের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন সিমসেক। এরপর তিনি উপপ্রধানমন্ত্রী নিযুক্ত হন। তবে ২০১৮ সালে তুরস্কের মুদ্রা লিরায় ধস নামার আগে আগে তিনি পদত্যাগ করেন। তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা এমআইটির প্রধান হাকান ফিদানকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন এরদোগান। ২০১০ সাল থেকে এমআইটির শীর্ষ পদে ছিলেন ফিদান। এরদোগান তাকে ‘সিক্রেট কিপার’ বলে ডাকতেন।
এরদোগানের মন্ত্রিপরিষদে আরো থাকছেন- প্রতিরক্ষামন্ত্রী : ইয়াসের গুলের, স্বরাষ্ট্রমন্ত্রী : আলি ইয়েরলিকায়া, শিক্ষামন্ত্রী : ইউসুফ তেকিন, আইনমন্ত্রী : ইলমাজ তুঞ্চ, পরিবার ও সমাজসেবামন্ত্রী : মাহিনুর ওজদেমির গোকতাস, শ্রম ও সামাজিক নিরাপত্তাবিষয়ক মন্ত্রী : বেদাত ইসিকান, পরিবেশ, নগরায়ন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী : মেহমেত ওজহাসেকি, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদবিষয়ক মন্ত্রী : আলপারসলান বায়রাক্তার, যুব ও ক্রীড়ামন্ত্রী : ওসমান আসকিন বাক, সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী : মেহমেত নুরি এরসোয়, স্বাস্থ্যমন্ত্রী : ফাহরেত্তিন কোচা প্রমুখ।


আরো সংবাদ



premium cement