২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিঙ্গাপুরে বিশ্বের গোয়েন্দাপ্রধানদের গোপন বৈঠক

বেশ কয়েক বছর ধরে এ ধরনের বৈঠক হয়ে আসছে। তবে এত দিন জানাজানি হয়নি
-

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরে গোপন আলোচনায় অংশ নিয়েছেন বিশ্বের বহু দেশের গোয়েন্দাপ্রধান। দেশটিতে অনুষ্ঠিত এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগের ফাঁকে এই গোপন বৈঠক করেন তারা।
বৈঠকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীন ও ভারতের গোয়েন্দা প্রধানরাও উপস্থিত ছিলেন। বৈঠকটি সম্পের্কে অবহিত বেশ কয়েকজন এ তথ্য জানিয়েছেন।
বিশ্বের প্রায় দুই ডজন প্রধান প্রধান গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সপ্তাহান্তে সিঙ্গাপুরে নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগের ফাঁকে গোপন বৈঠক করেছেন বলে পাঁচজন রয়টার্সকে জানিয়েছেন। এ ধরনের সভা সিঙ্গাপুর সরকার আয়োজন করে থাকে এবং বেশ কয়েক বছর ধরে নিরাপত্তা সম্মেলনের পাশাপাশি একটি পৃথক ভেনুতে বিচক্ষণতার সাথে এটি অনুষ্ঠিত হয়ে থাকে বলে তারা জানিয়েছে। যদিও এ ধরনের গোপন বৈঠকের কথা এর আগে কখনো জানা যায়নি।
গোপন এই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন দেশটির জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। তিনি তার দেশের গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান। এ ছাড়া বৈঠকে অংশ নেয়া অন্যান্য দেশের মধ্যে চীনও উপস্থিত ছিল। যদিও বৈশ্বিক পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বড় ধরনের উত্তেজনা বিদ্যমান রয়েছে। ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র)-এর প্রধান সামন্ত গোয়েলও গোপন এই বৈঠকে উপস্থিত ছিলেন বলে ভারতীয় একটি সূত্র জানিয়েছে।
গোয়েন্দা প্রধানদের এই গোপন বৈঠক সম্পর্কে অবহিত একজন ব্যক্তি বলেছেন, ‘আন্তর্জাতিক শ্যাডো এজেন্ডায় এই বৈঠক একটি গুরুত্বপূর্ণ বিষয়। বৈঠকে অংশ নেয়া সংশ্লিষ্ট দেশগুলোর পরিসরের পরিপ্রেক্ষিতে এটি কোনো উৎসব ছিল না, বরং একে অপরের উদ্দেশ্য এবং প্রধান প্রধান বিষয়গুলো গভীরভাবে বোঝার জন্য এটি ছিল একটি উপায়।’
তিনি আরো বলেছেন, ‘গোয়েন্দা পরিষেবাগুলোর মধ্যে একটি অব্যক্ত কোড রয়েছে যে, যখন কোনও আনুষ্ঠানিক এবং উন্মুক্ত কূটনৈতিক কাজ কঠিন হয়ে যায় তখন তারা একে অপরের সাথে আলোচনা করা বা কথা বলতে পারে। যেকোনো উত্তেজনার সময়ে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সিঙ্গাপুরের এই নিরাপত্তা সম্মেলন এটিকেই এগিয়ে নিতে সহায়তা করে।’
এ দিকে বিষয়টির সংবেদনশীলতার কারণে গোপন বৈঠক সম্পর্কে আলোচনা করা ওই পাঁচটি সূত্রই নিজেদের পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে। সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, শাংরি-লা ডায়ালগে অংশ নেয়ার সময়, ‘গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অংশগ্রহণকারীরাও তাদের অন্য দেশের সমান মর্যাদার কর্মকর্তাদের সাথে দেখা করার সুযোগ নেয়।’
ওই মুখপাত্র বলেছেন, ‘সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দ্বিপক্ষীয় বা বহুপক্ষীয় বৈঠক করার বিষয়ে কিছু সুবিধাও করে দিতে পারে। নিরাপত্তা (সংলাপের) সাইডলাইনে অনুষ্ঠিত এ ধরনের সভাগুলোকে অংশগ্রহণকারীরাও উপকারী বলে মনে করেছেন।’ সিঙ্গাপুরে অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, তাদের কাছে বৈঠকের বিষয়ে কোনো তথ্য নেই। এ ছাড়া এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলেও চীনা ও ভারত সরকার তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বিস্তৃত পরিসরের গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং একে অপরের সাথে ভাগাভাগি করার জন্য ফাইভ আইস নেটওয়ার্কের অংশ হিসেবে রয়েছে এবং এসব দেশের গোয়েন্দা কর্মকর্তারা ঘন ঘন নিজেদের মধ্যে দেখা করে থাকেন।
এ ছাড়া বড় পরিসরে গোয়েন্দা কর্মকর্তাদের এ ধরনের বৈঠক খুবই বিরল এবং তেমন বৈঠক অনুষ্ঠিত হলেও প্রায় কখনোই তা প্রচার করা হয় না। সিঙ্গাপুরে গোয়েন্দা প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই বৈঠকে হওয়া সুনির্দিষ্ট কিছু আলোচনার বিষয়ে কিছু বিশদ বিবরণ পাওয়া গেছে। শুক্রবারের ওই আলোচনায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং আন্তর্জাতিক অপরাধের চিত্র তুলে ধরা হয়েছে বলে আলোচনা সম্পর্কে জানেন এক ব্যক্তি জানিয়েছেন। এ ছাড়া বৃহস্পতিবার সন্ধ্যায় গোয়েন্দাপ্রধানরা অনানুষ্ঠানিকভাবে জড়ো হন এবং বৈঠক করেন বলেও জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল