২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাতারের প্রধানমন্ত্রীর সাথে তালেবান প্রধানের বৈঠক

-

আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে উত্তেজনা নিরসনের বিষয়ে এই মাসে তালেবানের শীর্ষ নেতার সাথে গোপন আলোচনা করেছেন কাতারের প্রধানমন্ত্রী। এ বিষয়ে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আফগানিস্তানের শাসকদের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা শেষ করার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা হয়েছে সেখানে। গত ১২ মে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের শহর কান্দাহারে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুর রহমান আলে সানি এবং তালেবান নেতা হিবাতুল্লাহ আখুনজাদার মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এটা কোনো বিদেশী নেতার সাথে তালেবান প্রধানের প্রথম বৈঠক।
এ বিষয়ে একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে এ আলোচনার বিষয়ে অবহিত করা হয়েছে। এ ছাড়া ওই দু’নেতা যেসব বিষয় নিয়ে কথা বলেছেন, সেসব ইস্যুও সমন্বয় করে মার্কিন সরকারের কাছে পাঠানো হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্রটি বলেছে, তালেবান প্রধান শেখ মোহাম্মদ হিবাতুল্লাহর সাথে বৈঠকের সময় উত্থাপিত অন্যান্য বিষয়গুলোর মধ্যে রয়েছে- নারীদের শিক্ষা এবং তাদের কর্মসংস্থানের ওপর আফগান নিষেধাজ্ঞা অবসানের প্রয়োজনীয়তা।
তালেবানের শীর্ষ নেতার সাথে হওয়া এ বৈঠকটি কাতারের জন্য একটি কূটনীতিক সাফল্য। কারণ, দেশটি নারীদের ওপর তালেবানের বিধি-নিষেধের সমালোচনা করে থাকে। কিন্তু একইসাথে আফগানিস্তানের এ দলটির সাথে তাদের দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে। এ কারণে তালেবানের অনেক নীতির সমালোচনার পরেও কাতারের সাথে তাদের সুসম্পর্ক আছে।

 


আরো সংবাদ



premium cement