২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রুশনিয়ন্ত্রিত লুহানস্কে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫

ড্রোন হামলায় রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি তেল শোধনাগারে আগুন
বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনের গোলাবর্ষণের ক্ষতিগ্রস্ত সড়ক ও গাড়ি : ইন্টারনেট -

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রিত এলাকায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় এক গ্রামের পাঁচজন নিহত হয়েছে বলে জানিয়েছেন, সেখানে মস্কোর নিয়োগকৃত কর্মকর্তারা। এ দিকে গতকাল বুধবার ইউক্রেনের ড্রোনে রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি তেল শোধনাগারে আগুন ধরে যাওয়ারও খবর দিয়েছেন সেখানকার গভর্নর। ইউক্রেনের গোলা এক সপ্তাহের মধ্যে তৃতীয়বার সীমান্তের কাছে একটি রুশ শহরেও আঘাত হেনেছে, যা বেশ কয়েকটি ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি চারজন আহত হয়েছে।
মস্কোর একাধিক ভবনে হামলার উদ্দেশ্যে ইউক্রেনের ড্রোন পাঠানো নিয়ে ক্রেমলিনের অভিযোগের পরদিন লুহানস্কের কারপাতি গ্রামে রাতে যুক্তরাষ্ট্রের বানানো হিমারস রকেট লঞ্চার দিয়ে ছোড়া কিয়েভের ক্ষেপণাস্ত্রের আঘাতে পাঁচজন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন অঞ্চলটিতে রাশিয়ার নিয়োগ দেয়া কর্মকর্তারা। লুহানস্ক অঞ্চলের প্রায় সব এলাকায়ই এখন রুশ বাহিনীর দখলে।

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র খারকিভ অঞ্চল সংশ্লিষ্ট সীমান্তের প্রায় ৭ কিলোমিটার উত্তরে অবস্থিত রুশ শহর শেবেকিনোতেও আঘাত হেনেছে, মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, আঞ্চলিক গভর্নর ভায়াচেস্লাভ গ্লাদকভ। গোলা ৮ তলা একটি ভবনের ছাদ ও জানালা, চারটি বাড়ি, একটি স্কুল ও আরো কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত করেছে, দুজনকে হাসপাতালে পাঠিয়েছে বলে জানিয়েছেন তিনি। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদার অঞ্চলের গভর্নর আফিপস্কি তেল শোধনাগারে আগুন ধরার খবর দিয়ে এর সম্ভাব্য কারণ ড্রোন বলে জানান।


মস্কোর সুরক্ষায় ব্যর্থ ক্রেমলিন
রাশিয়ার রাজধানী মস্কোয় মঙ্গলবার প্রথমবার ড্রোন হামলার ঘটনায় রুশ ভাড়াটে সামরিক গোষ্ঠী ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার সামরিক ও রাজনৈতিক অভিজাতদের সমালোচনা করে বলেন, ‘শহরটি সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে ক্রেমলিন।’ টেলিগ্রামে ইয়েভজেনি প্রিগোজিন বলেন, ‘রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো পদক্ষেপই নেয়নি। কিভাবে মস্কোর মতো একটি জায়গায় ড্রোন পৌঁছানোর সুযোগ করে দিলেন? সাধারণ মানুষ কি করবে যখন তাদের জানালায় বিস্ফোরকসহ ড্রোন বিস্ফোরণ ঘটে?


আরো সংবাদ



premium cement