২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সৌদি-ইরান অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা বাড়াবে

-


অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি করতে যাচ্ছে ইরান ও সৌদি আরব। ইরানি পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের যে উদ্যোগ নেয়া হয়েছে তা এখন আর নিছক ‘কৌশলগত চুক্তির’ মধ্যে সীমাবদ্ধ নেই। এখন অন্য ইস্যুগুলোতেও গুরুত্ব দিচ্ছে দু’দেশ। ফরাসি দৈনিক লা ফিগারোকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

তিনি বলেন, ইরানের বর্তমান প্রশাসনের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ককে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। এ কারণেই ইরান কয়েক মাস ধরে সৌদি আরবের সাথে বাগদাদ ও ওমানে নিরাপত্তা আলোচনা চালিয়ে গেছে। আমির আব্দুল্লাহিয়ান বলেন, শেষ পর্যন্ত চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সৌদি আরব সফরে একটি শক্তিশালী রোডম্যাপ উত্থাপিত হয়। এর ফলে চীনা মধ্যস্থতায় তেহরান ও রিয়াদের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের উদ্যোগ চূড়ান্ত হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এই উদ্যোগকে নিছক কৌশলগত চুক্তি বলে মনে করছি না। এ কারণে ইরান ও সৌদি আরবের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি করা হচ্ছে। এ ছাড়া আঞ্চলিক নিরাপত্তা, ভ্রমণ এবং অন্য ইস্যুগুলোতেও গুরুত্ব দিচ্ছে দু’দেশ।
গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় কয়েক দিনের নিবিড় আলোচনা শেষে সৌদি আরব ও ইরান নিজেদের মধ্যে কূটনীতিক সম্পর্ক পুনঃস্থাপন এবং পরস্পরের দেশে রাষ্ট্রদূত নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়। ২০১৬ সালের জানুয়ারি মাসে প্রখ্যাত সৌদি শিয়া আলেম শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার জের ধরে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনীতিক সম্পর্ক ছিন্ন হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement