২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইমরানের বিচার সামরিক আদালতে হওয়া উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী

-


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের বিচার সামরিক আদালতে হওয়া উচিত বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। ইমরানের গ্রেফতারে দেশজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটারের ‘ভূমিকার কারণেই’ এটি হওয়া উচিত বলে জানিয়েছেন তিনি।
সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে চলতি মাসের শুরুতে গ্রেফতারের পর দেশজুড়ে যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল তাতে তার ভূমিকার জন্য সামরিক আদালতে বিচার করা উচিত বলে মন্তব্য করেছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। গত ৯ মে দেশজুড়ে মারাত্মক বিক্ষোভের অংশ হিসেবে সামরিক স্থাপনায় হামলার পরিকল্পনা করার জন্য ইমরানকে ব্যক্তিগতভাবে অভিযুক্তও করেছেন তিনি।

মঙ্গলবার স্থানীয় নিউজ চ্যানেল ডন নিউজে ইমরান খানকে সামরিক আদালতে বিচার করা হবে কি না প্রশ্ন করা হলে সানাউল্লাহ উত্তরে বলেন, ‘অবশ্যই, কেন করা হবে না? তিনি সামরিক স্থাপনাগুলোতে হামলার পরিকল্পনা করেছিলেন এবং তার পর তা কার্যকর করেছিলেন। আমি যতটা বুঝি, এটি পুরোপুরি সামরিক আদালতের মামলা।’ রানা সানাউল্লাহ দাবি করেন, গত ৯ মে যা ঘটেছে, তার সব কিছু করিয়েছেন ইমরান। যা ঘটেছে তিনি এসবের স্থপতি। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষায়, ‘(প্রমাণ) নথিভুক্ত আছে। এটি বিভিন্ন টুইট ও তার বার্তায় আছে। কারা কী করবে এবং কোথায় করবে, তিনি (জেলে) যাওয়ার আগেই এসব (পরিকল্পনা) ঠিক করা হয়েছিল। এ ছাড়া তাকে গ্রেফতার করা হলে কৌশল ও কর্তব্য কী হবে; এসব সিদ্ধান্ত আগেই ঠিক করা হয়েছিল।’

দুর্নীতির মামলায় গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেফতার করা হয় ইমরান খানকে। তার সেই গ্রেফতার পারমাণবিক অস্ত্রধারী এই দেশে মারাত্মক অস্থিরতা সৃষ্টি করে। আধাসামরিক বাহিনী রেঞ্জার্স ইমরান খানকে গ্রেফতারের ফলে পাকিস্তানে যে অস্থিরতা শুরু হয় তা টানা চার দিন অব্যাহত ছিল এবং এতে কমপক্ষে ১০ বিক্ষোভকারীর মৃত্যু ও বহু সামরিক ও রাষ্ট্রীয় স্থাপনা ধ্বংস হয়ে যায়। এ ছাড়া পাকিস্তানের ইতিহাসে এবারই প্রথমবারের মতো বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে রাওয়ালপিন্ডিতে দেশটির সেনা সদর দফতরে (জিএইচকিউ) প্রবেশ করে এবং লাহোরে কর্পস কমান্ডারের বাড়িতে অগ্নিসংযোগ করে। এসব ঘটনায় সরকার ও সেনাবাহিনী দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।


আরো সংবাদ



premium cement
আজ রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

সকল