২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এরদোগানের জয়ে অস্বস্তিতে দিল্লি

-

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে জিতে আরো একবার ক্ষমতায় এসেছেন রজব তাইয়েব এরদোগান। এ নিয়ে টানা তিনবার তুরস্কের প্রেসিডেন্টের আসনে বসলেন তিনি। আন্তর্জাতিক রাজনীতিতে এরদোগানের পুনর্নির্বাচন যথেষ্ট তাৎপর্যপূর্ণ। নির্বাচনের ফলের দিকে তাকিয়ে ছিলেন বিশ্বের রাজনীতিবিদরা। এরদোগানের হাত থেকে তুরস্কের শাসনভার অন্য কেউ পাবেন কি না, তা নিয়ে জল্পনা চলছিল।
কিন্তু সব জল্পনার অবসান হয়েছে রোববার। নির্বাচনে জয়লাভ করে ফের ক্ষমতায় এসেছেন এরদোগান। ২০০৩ সাল থেকে টানা ক্ষমতায় রয়েছেন তিনি। তার জয়ে ভারতের কোনো লাভ হলো কি? তুরস্কের সাথে ভারতের সম্পর্ক খুব একটা ভালো নয়। সাম্প্রতিক অতীতে একাধিকবার জাতিসঙ্ঘের অধিবেশনে এরদোগানের মুখে ভারতের সমালোচনা শোনা গেছে। ভারত, বিশেষত কাশ্মির ইস্যুতে বারবার মুখ খুলতে দেখা গেছে এরদোগানকে। আজাদ কাশ্মির সম্পর্কে ভারতের অবস্থানের সমালোচনা করেছেন তিনি।
২০২২ সালে জাতিসঙ্ঘে এরদোগান সরাসরি জানান, ৭৫ বছরেও ভারত ও পাকিস্তান কাশ্মির সমস্যার সমাধান করতে পারেনি। এটি দুর্ভাগ্যজনক। এত প্রকটভাবে সমালোচনা এরদোগানের মুখে আগে শোনা যায়নি। ৬৯ বছর বয়সী তুর্কি প্রেসিডেন্ট ভারত প্রসঙ্গে আগেও বহুবার কথা বলেছেন।


আরো সংবাদ



premium cement