১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইমরান অযোগ্য হলে পিটিআইয়ের হাল ধরবেন কুরেশি

-

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান আদালতের মাধ্যমে অযোগ্য ঘোষিত হলে দলের হাল ধরবেন ভাইস চেয়ার শাহ মাহমুদ কুরেশি। গত শনিবার দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান নিজেই এ কথা জানিয়েছেন। লাহোরের জামান পার্কে নিজ বাড়িতে সাংবাদিক ও আইনজীবীদের সাথে এক বৈঠকে পিটিআই চেয়ারম্যান বলেন, ‘যদি আমি অযোগ্য ঘোষিত হই, সে ক্ষেত্রে কুরেশি দল চালাবেন।’
গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে বেশ কয়েকটি মামলার মুখে পড়েছেন ইমরান। এর মধ্যে রয়েছে দুর্নীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদের মামলাও। আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ৯ মে ইমরান খান গ্রেফতার হয়েছিলেন। ১৯ কোটি পাউন্ড নয়ছয়ের অভিযোগে তার বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। তার গ্রেফতারের জেরে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। ইমরানের কর্মী-সমর্থকেরা বিভিন্ন সামরিক ও সরকারি স্থাপনায় হামলা চালান।
ইমরানের গ্রেফতারের চার দিন পর দেশটির সুপ্রিম কোর্ট তা অবৈধ ঘোষণা করেন। তবে ‘রাষ্ট্রের ওপর হামলা’ করার অভিযোগে ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করার চিন্তাভাবনা করছে সরকার। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ ২৪ মে এ কথা জানান। এমন সিদ্ধান্ত ইমরানের সমর্থকদের ক্ষুব্ধ করতে পারে এবং সামরিক বাহিনীর সাথেতার দ্বন্দ্ব আরো বাড়াতে পারে। বেসামরিক রাজনীতিবিদ ও শক্তিশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েক দশকের পুরনো দ্বন্দ্বের সর্বশেষ কলহে জড়িয়ে পড়লেন সাবেক এই ক্রিকেট তারকা। পাকিস্তানের ইতিহাসে সামরিক বাহিনী দেশটি সরাসরি শাসন করেছে কিংবা বিভিন্ন সরকারকে নেপথ্যে থেকে পরিচালনা করেছে।
পিটিআই ছেড়ে পিএমএল-কিউতে ভিড়ছেন নেতারা
এ দিকে গত ৯ মের সহিংসতা ও নিরাপত্তা বাহিনীর ধরপাকড়ের কারণে আতঙ্কে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ছেড়েছেন ডজনখানেক নেতা। পাঞ্জাব প্রদেশের দলত্যাগী ২৬ জন সাবেক এমপি পাকিস্তান মুসলিম লীগ কায়েদ (পিএমএল-কিউ)-এ যোগ দিয়েছেন। একাধিক সূত্র এ খবর জানিয়েছে।
গত ৯ মে ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে চরম বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে পাকিস্তানে। তার সমর্থকরা সেনাবাহিনীর গাড়িসহ বিভিন্ন স্থানে জ্বালাও-পোড়াও চালায়। এসব সহিংসতায় জড়িত থাকার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী ইমরানের হাজার খানেক সমর্থক আটক হন নিরাপত্তা বাহিনীর হাতে।
এখনও অনেককে গ্রেফতারে তল্লাশি চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। এমন পরিস্থিতিতে সরকারের চাপ এবং আতঙ্কে ইমরানের দল ছেড়েছেন অনেকে নেতাকর্মী। সরকার পিটিআইয়ে ভাঙনের চেষ্টা চলাচ্ছে বলে অভিযোগ ইমরান খানের।

 


আরো সংবাদ



premium cement