২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
১৩৭ সেনা নিহতের দাবি আল শাবাবের

সোমালিয়ায় আফ্রিকান শান্তিরক্ষী ঘাঁটিতে হামলা

-

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের (এইউ) শান্তিরক্ষীদের একটি ঘাঁটিতে সশস্ত্রগোষ্ঠী আল শাবাব হামলা চালিয়েছে। এ হামলায় ১৩৭ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে গোষ্ঠীটি। উগান্ডার বাহিনীগুলো এই ঘাঁটিটি ব্যবহার করে। সোমালিয়ার সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন জানিয়েছেন, এ ঘটনায় উভয়পক্ষেই ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে বুলামারেতে আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশন ইন সোমালিয়া-র (এটিএমআইএস) ঘাঁটিতে উগ্রবাদীরা হামলা চালায়। এটিএমআইএস আল শাবাবের সাথে লড়াইয়ে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে সহায়তা করছে।
উগান্ডার পিপলস ডিফেন্স ফোর্সের (ইউপিডিএফ) সহকারী মুখপাত্র ডিও আকিকি বলেছেন, ‘সকালে (শুক্রবার) আমাদের ঘাঁটিতে আল শাবাবের সদস্যরা হামলা চালিয়েছে। আমরা এটিএমআইএসের সদরদপ্তরের সাথে দাফতরিক যোগাযোগের জন্য অপেক্ষা করছি।’ পরে এক বিবৃতিতে এটিএমআইএস জানিয়েছে, আল শাবাব গাড়ি ও আত্মঘাতী বোমা হামলাকারী ব্যবহার করে ঘাঁটিটিতে হামলা চালিয়েছে। মিশন ও এর মিত্রদের বাহিনীগুলো বিমানযোগে গিয়ে শক্তিবৃদ্ধি করে পলায়নপর উগ্রবাদীদের অস্ত্রশস্ত্র ধ্বংস করে দিয়েছে। কিন্তু হতাহতের কথা তারা কিছু জানায়নি।
আল শাবাব এক বিবৃতিতে জানিয়েছে, তারা ওই ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭ জন সেনাকে হত্যা করেছে। তাৎক্ষণিকভাবে হতাহতের এ সংখ্যা সরকারি কোনো পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। আল শাবাব হতাহতের যে সংখ্যা জানায় তা প্রায় সবসময় সরকারি ভাষ্য থেকে আলাদা হয়। বুলামারেতে সোমালি সামরিক বাহিনীর আক্রান্ত এ ঘাঁটিটির সংলগ্ন এলাকায় আল শাবাবের শক্তিশালী অবস্থান আছে বলে নিম্ন শাবেলে অঞ্চল থেকে রয়টার্সকে জানিয়েছেন আবদুল্লাহ নামের এক সোমালি ক্যাপ্টেন।


আরো সংবাদ



premium cement