২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্যাসিফিক চুক্তিতে যাচ্ছে ব্রিটেন

-

ব্রিটেন ১১ দেশের ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তিতে যোগ দিতে সম্মত হয়েছে । কারণ, দেশটি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরে এই অঞ্চলের সাথে সম্পর্ক গভীর করতে এবং বিশ্বব্যাপী বাণিজ্য সংযোগ তৈরি করতে চায়।
প্রধানমন্ত্রী ঋষি সুনাক শুক্রবার বলেছেন, ব্রিটেন ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপের (সিপিটিপিপি) ব্যাপক এবং প্রগতিশীল চুক্তিতে যোগ দিতে সম্মত হয়েছে। ব্রেক্সিটের পরে এটি ব্রিটেনের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি।
সুনাকের সরকারি ওয়েবসাইটে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা মনেপ্রাণে মুক্ত বাণিজ্যের জাতি এবং এই চুক্তিতে ব্রেক্সিট পরবর্তী স্বাধীনতার প্রকৃত সুবিধাগুলো পাওয়া যাবে। সিপিটিপিপির অংশ হিসেবে যুক্তরাজ্য এখন নতুন চাকরি, প্রবৃদ্ধি এবং উদ্ভাবনের সুযোগগুলো কাজে লাগিয়ে বিশ্ব অর্থনীতিতে প্রধান ভূমিকায় রয়েছে।’
সিপিটিপিপি হলো পূর্ববর্তী ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তির উত্তরসূরি যা ২০১৭ সালে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাতিল করেছিল। ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তির সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে জি-৭ সদস্য দেশ কানাডা ও জাপান এবং ঐতিহাসিক মার্কিন মিত্র অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড।

 


আরো সংবাদ



premium cement