২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আলজেরিয়া-ফ্রান্স কূটনৈতিক সঙ্কটের অবসান

-

আলজেরিয়া ও ফ্রান্স তাদের কূটনৈতিক সঙ্কটের সমাধান হয়েছে এবং ‘পারস্পরিক সহযোগিতা জোরদার করতে’ সম¥ত হয়েছে। শুক্রবার সংবাদ সংস্থাগুলোর মাধ্যমে জানা যায়, দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপের মাধ্যমে এই সমাধান হয়েছে। আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মজিদ তাবুন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করতে সম্মত হয়েছেন।
ফরাসি প্রেসিডেন্ট ঘোষণা করেন, দুই দেশের মাঝে ভুল বোঝাবুঝি এড়ানোর জন্যই সম্পর্ক জোরদার করা দরকার। তেমনি গত মঙ্গলবার তাবুন বলেন, ‘ফ্রান্সের সাথে আমাদের সম্পর্ক ওঠানামা করছে। আলজেরিয়ার রাষ্ট্রদূত শিগগিরই প্যারিসে ফিরে আসবেন।’
আলজেরিয়ার মানবাধিকারকর্মী আমিরা বোরাবি দেশ ছেড়ে তিউনিসিয়া এবং পরে ফ্রান্সে পালিয়ে যাওয়ার পরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সঙ্কট শুরু হয়। বোরাবি ২০১৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকার চতুর্থ মেয়াদে ক্ষমতা নেয়ার প্রতিবাদের জন্য পরিচিতি লাভ করেন এবং এরপর হিরক আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একই বছরে বোরাবিকে আটক করা হয়েছিল এবং ২০২০ সালের জুন মাসে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছিলো। এই বছর ফরাসি কর্মকর্তাদের সহায়তায় তিনি তিউনিসিয়ার উদ্দেশ্যে আলজেরিয়া ত্যাগ করেন।


আরো সংবাদ



premium cement