২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ রাশিয়া, উদ্বিগ্ন ভারত

-

ভারতকে দেয়া অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি পূরণ করতে পারছে না রাশিয়া। মূলত ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে এই অবস্থায় পড়েছে দেশটি। ভারতের বিমান বাহিনী নিজেই এই তথ্য সামনে এনেছে। এ দিকে রুশ অস্ত্রের প্রতিশ্রুত সরবরাহে ঘাটতির কারণে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত।
ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়া ভারতের সেনাবাহিনীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করতে পারছে না বলে জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। রাশিয়ার এই অক্ষমতায় নয়াদিল্লি উদ্বিগ্ন হয়ে উঠেছে। কারণ রাশিয়া হচ্ছে ভারতের সবচেয়ে বড় প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী দেশ। আর তাই নয়াদিল্লির আশঙ্কা, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আক্রমণ ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম ও সামরিক সরবরাহকে প্রভাবিত করতে পারে। মূলত ভারতীয় বিমান বাহিনীর এই বিবৃতিকে ভারতের সামরিক সরঞ্জাম ঘাটতির প্রথম আনুষ্ঠানিক নিশ্চিতকরণ বলে মনে করা হচ্ছে।
এ দিকে ভারতীয় বিমান বাহিনীর এই বিবৃতিটি দেশটির একটি সংসদীয় কমিটির কাছে জমা দেয়া হয়েছিল। এ ছাড়া গত মঙ্গলবার এটি তাদের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়। বিমান বাহিনীর একজন প্রতিনিধি প্যানেলকে বলেছেন, রাশিয়া চলতি বছর অস্ত্রের ‘বড় ডেলিভারি’ করার পরিকল্পনা করেছিল, কিন্তু সেটা হবে না।
অন্য দিকে নয়াদিল্লিতে অবস্থিত রাশিয়ান দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন: ‘আমাদের কাছে এমন কোনো তথ্য নেই যা বিবৃতিটি নিশ্চিত করতে পারে।’ এ ছাড়া রাশিয়ান সরকারের অস্ত্র রফতানিকারক সংস্থা রোসোবোরোনএক্সপোর্ট থেকেও তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল