২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

লেবাননে অবসরপ্রাপ্ত সেনা ও পুলিশ সদস্যদের বিক্ষোভ

অর্থনৈতিক সঙ্কট
বৈরুতে জীবনযাত্রার উচ্চ ব্যয় এবং স্বল্প মজুরির বিরুদ্ধে শত শত অবসরপ্রাপ্ত সেনাবাহিনী এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিক্ষোভ করার সময় তাদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ার শেল নিক্ষেপ : ইন্টারনেট -


২০১৯ সাল থেকে লেবাননের অর্থনৈতিক পরিস্থিতি একেবারে তলানিতে চলে গেছে। অর্থনৈতিক অবস্থা এতটাই খারাপ যে দেশটির মুদ্রায় এক মার্কিন ডলারের মূল্য এক লাখ ছাড়িয়ে যায়। মুদ্রাস্ফীতি এখন চরমে। শাসক শ্রেণী বছরের পর বছর ধরে ব্যাপক অব্যবস্থাপনা চালিয়ে আসছে। বর্তমানে লেবাননের মোট জনসংখ্যা ৬০ লাখ। এদের তিন-চতুর্থাংশ চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করে। বেশির ভাগ মানুষ অর্থনৈতিক সঙ্কটের কারণে অসুখী। এর বিরুদ্ধে মাঝে মাঝে মানুষকে রাস্তায় নামতে দেখা যায়। গত বুধবার থেকে দেশটিতে আবারও বিক্ষোভ শুরু হয়েছে।
অবসরপ্রাপ্ত সেনা ও পুলিশ সদস্যরা আরো অধিক বেতনের দাবিতে দাঙ্গা পুলিশ ও সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। কাঁদানে গ্যাসের কারণে অসংখ্য মানুষ শ্বাসকষ্টে ভুগছেন। বিক্ষোভকারীরা সরকারি সদর দফতরের সুরক্ষায় নিয়োজিত কর্মকর্তাদের উদ্দেশে পাথর ছুড়ে মারেন এবং বারবার বেষ্টনী ভেঙে ভেতরে ঢুকে পড়ার চেষ্টা চালাতে থাকেন।
সংঘর্ষে কারো আহত হওয়ার বিষয়ে তাৎক্ষণিকভাবে তথ্য পাওয়া যায়নি। অবসরপ্রাপ্ত সেনা ও ব্যাংকের আমানতকারীরা এ বিক্ষোভের ডাক দেন। স্থানীয় ব্যাংকগুলো চলমান সঙ্কটের মোকাবেলায় অনানুষ্ঠানিকভাবে মূলধনের ওপর নিয়ন্ত্রণ প্রক্রিয়া চালুর পর আমানতকারীরা তাদের নিজেদের জমানো টাকা তোলার ক্ষেত্রে সীমাবদ্ধতার শিকার হচ্ছেন।


এই নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় মুদ্রা স্বল্পতার মোকাবেলা করতে অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলনের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যাদের ডলার অ্যাকাউন্ট আছে, তারা শুধু ছোট আকারে কালোবাজারে মুদ্রা বিনিময়ের হারের চেয়ে কম হারে লেবানিজ পাউন্ড উত্তোলন করতে পারছেন। বুধবার সকাল থেকে সরকারের সদর দফতরে দাঙ্গা পুলিশ ও সেনাবাহিনীর স্পেশাল ফোর্স মোতায়েন করা হয়, যেটি বৈরুতের গ্র্যান্ড সেরেইল নামে পরিচিত অটোম্যান আমলের একটি তিনতলা ভবন।
কয়েক বছর ধরে মহাসঙ্কটে ভুগছে লেবানন। তীব্র অর্থনৈতিক সঙ্কট, বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও সর্বোপরি রাজনৈতিক অচলাবস্থা দেশটিকে খাদের কিনারায় পৌঁছে দিয়েছে। এমন অবস্থায় দেশটির মুদ্রা লেবানিজ পাউন্ডের মূল্য রেকর্ড গতিতে কমেছে। এখন এক ডলারের বিপরীতে মিলছে ১ লাখ ৪৩ হাজার লেবানিজ পাউন্ড।
বৈরুতের জামাল আবদেল নাসের মসজিদের কাছে একজন বিক্ষোভকারী দেশটির রাজনীতিবিদ এবং কালোবাজারে বিনিময় হারের হেরফেরকারী লোকদের বিরুদ্ধে কথা ক্ষোভ প্রকাশ করেন।


আরো সংবাদ



premium cement